Has no item to show!
728x90

২০২২ বিশ্বকাপের অপেক্ষায় কাতারের খলিফা স্টেডিয়াম 

২০২২ বিশ্বকাপের ৫ বছর আগেই পর্দা উঠলো টুর্ণামেন্টের প্রথম শীতাতপ নিয়ন্ত্রিত মাঠ খলিফা স্টেডিয়ামের।

শুক্রবার এমির কাপের ফাইনাল দিয়ে আনুষ্ঠানিক যাত্রা শুরু হবে রাজধানী দোহার ঐতিহ্যবাহী এই স্টেডিয়ামের। এর মধ্যেই রেকর্ড গড়েছে এই মাঠ। সবচে কম সময়ে স্থাপন করা হয়েছে এর ঘাস। ২০১৮ তে যখন রাশিয়ায় বিশ্বকাপের অপেক্ষায় ফুটবল প্রেমীরা। তখন অনেকটা নিরবেই প্রস্তুত হচ্ছে কাতার। লক্ষ্য ২০২২ বিশ্বকাপ। একটু একটু করে সেজে উঠছে পারস্য উপসাগরের দেশটি। 

আর সেই আসরের প্রথম স্থাপনা হিসেবে প্রস্তুত ব্যয়বহুল খলিফা স্টেডিয়াম। টুর্নামেন্টের ৫ বছর আগেই সংস্কার কাজ শেষ হয়েছে মাল্টি পারপাস ভেণ্যুটির। যা আরো রঙিন করে তুলেছে দোহার এসপায়ার জোন। ১৯৭৬ সালে প্রতিষ্ঠার পর এই মাঠে আয়োজিত হয়েছে ৯৫-এর যুব বিশ্বকাপ। এশিয়ান গেমস, এএফসি কাপের ফাইনালের মতো আসরও হয়েছে এখানে। 

তবে গ্রেটেস্ট শো অন দ্য আর্থ আয়োজনে এই স্টেডিয়ামে সংযোজন হয়েছে অত্যাধুনিক সব প্রযুক্তি। গত ৪ বছরের সংস্কারে আসন বেড়েছে ৪০ হাজার। যোগ করা হয়েছে নতুন ছাদ। সাথে পুরো মাঠ জুড়ে এয়ার কন্ডিশন্ড সিস্টেম। যা মাঠের তাপমাত্রা রাখবে ২৬  ডিগ্রী সেলসিয়াস আর গ্যালারীর তাপমাত্রা থাকবে ২৪ থেকে ২৮ ডিগ্রী সেলসিয়াসের মধ্যে। 

মাঠ স্থাপনে এর মধ্যেই নতুন রেকর্ড গড়েছে খলিফা স্টেডিয়াম। নিজস্ব প্রজুক্তিকে প্রস্তুতকৃত নতুন পিচ সবচে কম সময়ে স্থাপন করেছে অ্যাসপায়ার জোন ফাউন্ডেশন। প্রায়  সাত হাজার ৮০০ স্কয়ার মিটার আউটফিল্ড ঘাসের সারফেসে ঢেকে দিতে সময় নিয়েছে মাত্র সাড়ে ১৩ ঘন্টা। গত বছর একই শহরে আল সাদ স্পোর্টস ক্লাবের মাঠ স্থাপনে সময় লেগেছিলো ১৪ ঘন্টা ৪০ মিনিট। 

আর পুরো সংস্কার কাজে ব্যয় হয়েছে ৭০ মিলিয়ন পাউন্ড। এমির কাপে আল রাইয়ান ও আল সাদের মধ্যকার ফাইনাল দিয়ে পর্দা উঠার অপেক্ষা কাতার বিশ্বকাপের প্রথম ভেণ্যুর। আর এভাবেই সময়ের আগে সব ভেন্যুর কাজ শেষ করার আশায় মরুর দেশটি। 

 

Last modified on 19-05-2017 02:35:41 PM

চ্যানেল 24

387 South, Tejgaon I/A
Dhaka-1208, Bangladesh
Email: info@channel24bd.tv
Newsroom: newsroom@channel24bd.tv
Tel: +8802 550 29724
Fax: +8802 550 19709

Save

Like us on Facebook
Satellite Parameters
Webmail

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save