প্রথমবার বিশ্বকাপের ফাইনালে উঠে ইতিহাস গড়লো ক্রোয়েশিয়া 

প্রথমবার বিশ্বকাপের ফাইনালে উঠে ইতিহাস গড়লো ক্রোয়েশিয়া।

পিছিয়ে পড়েও দ্বিতীয় সেমিফাইনালে মারিও মাঞ্জুকিচের অতিরিক্ত সময়ের গোলে ইংল্যান্ডকে ২-১ ব্যবধানে হারিয়েছে ক্রোয়েটরা। আরো লম্বা হলো ইংল্যান্ডের শিরোপার অপেক্ষা। তার আগেই যে নতুন ইতিহাস গড়েছে ক্রোয়েটরা। অথচ ম্যাচের শুরু আর শেষে কত বৈপরিত্য! ডেলে আলীকে ফাউল করে কি বিপদটাই না ডেকে এনেছিলেন ক্রোয়েশিয়ার বিপদের বন্ধু লুকা মদ্রিচ। খেলার পাঁচ মিনিটে অসাধারণ সেটপিসে ম্যাচের ভাগ্য নিজেদের পক্ষে নিয়েছিলেন কিয়েরেন ট্রিপিয়ের। বিশ্বকাপে গোল মেশিন হ্যারি কেন নিজেও সুযোগ পেয়েছিলেন। কিন্তু এবার ঠিকই বাধা হলেন সুবাসিচ। 

ইংল্যান্ডের লং পাস আর গতিময় কাউন্টার অ্যাটাকে কিছুটা হলেও চমকে যাওয়া ক্রোয়েশিয়া ম্যাচে ফিরতে সময় নেয় যখন এন্টে রেবিচের শট ফিরিয়ে দেন ইংলিশ গোলরক্ষক পিকফোর্ড। থ্রি লায়ন্স ডিফেন্ডাররাও নিজেদের সেরাটা দিয়ে থামিয়েছেন মদ্রিচ, র‍্যাকেটিচদের। গোল না হলেও দ্বিতীয়ার্ধটা আরো বেশি উত্তেজনার আর জমজমাট। সেটা ক্রোয়েশিয়ার অবিশ্বাস্য প্রত্যাবর্তনে। এই অর্ধটা শুধুই ইভান পেরেসিচের। কিন্তু দূর্ভাগ্য। ইংলিশ ডিফেন্ডারদের গায়ে লেগে ফেরে তার শট। ২০১৮কে ৯৮ না হতে দেবার পণ করে নামা পেরেসিচ ম্যাচে ফেরান দলকে। ৬৮ মিনিটে ভারসেলসকোর ক্রস থেকে তার হেড হয়ে রইলো অমূল্য।

ম্যাচে ফিরে উজ্জীবিত জ্লাতকো দালিচ শিষ্যরা ঝাঁপিয়ে পড়েছিলো ইংলিশ শিবিরে। এবারো পেরেসিচ, তবে সবাইকে বিট করলেও, বাধা পোস্ট। আর মানজুকিচের সাইড ভলি ঠেকিয়ে নায়ক পিকফোর্ড। নক আউট পর্ব মানেই যেন অতিরিক্ত সময়ে গড়ানো ক্রোয়েশিয়ার ম্যাচ। এখানেও অবিশ্বাস্য ভ্রাজালস্কো, মানজুকিচরা। একজন সেভ করে আরেকজন মিস। তবে মানজুকিচের বা পায়ের প্লেসিং শট ইংলিশ হুলিগানদের ছাপিয়ে গ্যালারিতে গর্জন তুললো দ্য ব্লেজার্স। তাতেই ইংল্যান্ডের ৫২ বছরের অপেক্ষা আরো বাড়িয়ে প্রথমের আনন্দে উদ্ভাসিত ক্রোয়েশিয়া। 

 

চ্যানেল 24

387 South, Tejgaon I/A
Dhaka-1208, Bangladesh
Email: newsroom@channel24bd.tv
Tel: +8802 550 29724
Fax: +8802 550 19709

Save

Save

Like us on Facebook
Satellite Parameters
Webmail

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save