Save

Save

শ্রেষ্ঠত্বের লড়াইয়ে নতুন অভিজ্ঞতার মুখোমুখি ক্রোয়েশিয়া ও বেলজিয়াম

লড়াইটা এখন চার দলের। ফ্রান্স আর ইংল্যান্ড একবার করে বিশ্ব শ্রেষ্ঠত্বের স্বাদ পেলেও নতুন অভিজ্ঞতার সমনে দাড়িয়ে ক্রোয়েশিয়া আর বেলজিয়াম। 

এখন পর্যন্ত প্রতিপোক্ষের জালে সবচেয়ে বেশি ১৪ বার বল জড়িয়েছে ডার্ক হর্স বেলজিয়াম। আর গোল করায় এগিয়ে ইংলিশ অধিনায়ক হ্যারি কেইন। বিলিয়ন ডলারের প্রশ্ন। বিশ্বকাপ উঠবে কার হাতে? পুরোনো রাজা তার রাজত্ব ফিরে পাবে, নাকি ১৫ জুলাই ফুটবল বিশ্বে অভ্যুদয় হবে নতুন রাজের। ২৮ দলের বিদায়, শ্রেষ্ঠত্বের খোঁজে শেষ চারে ফ্রান্স-ইংল্যান্ড-বেলজিয়াম আর ক্রোয়েশিয়া। এই চারেও সমতা। ইংল্যান্ড আর ফ্রান্স বিশ্ব শ্রেষ্ঠত্বের স্বাদ পেয়েছে সমান একবার করে। আর ক্রোয়েশিয়া বেলজিয়াম প্রথমের খোঁজে। আসরে তিন দল অপরাজিত বেলজিয়াম, ক্রোয়েশিয়া, ফ্রান্স আর একমাত্র ম্যাচে হারের স্বাদ পাওয়া ইংলিশদের পরাজয় নিয়ে আছে বিতর্ক। ফুটবলে ফ্যাক্টর গোল। 

যেখানে সবার চেয়ে এগিয়ে মার্টিনেজের বেলজিয়াম। করেছে ১৪ গোল। এরপরেই আছে ১১ গোল নিয়ে সাউথগেটের ইংল্যান্ড। ১০ গোল করেছে ক্রোয়েশিয়া আর ৯ টি ৯৮- র চ্যাম্পিয়ন ফ্রান্স। ছয় গোল করে সবার ওপরে ইংলিশ অধিনায়ক হ্যারি কেইন। ৪ গোল করেছেন বেলজিয়ামের রোমেলু লুকাকু। তবে ফ্রান্সের ৯ গোলের ছটি এসেছে গ্রিজমান আর এমবাপ্পের কাছ থেকে। দুজনই করেছেন সমান ৩টি করে গোল।

গোল করে যেমন বেলজিয়াম সবার ওপরে, ঠেকিয়েও আলাদাভাবে স্পটলাইটে থিবো কোর্তয়া ১৮ সেভ তার। ১২ সেভ করেছেন ক্রোয়াট সুবাসিচ। টাইব্রেকারে নিরীখে সুবাসিচ অনন্য। ইংলিশ গোলরক্ষক পিকফোর্ডকে অবশ্য তেমন একটা পরীক্ষায় পড়তে হয়নি। ১০ সেভ তার নামের পাশে। ফরাসি অধিনায়ক হুগো লরিস গোল ঠেকিয়েছেন আট বার। অতিরিক্ত সময়ে খেলা গড়ালে অভিজ্ঞতায় এগিয়ে আসরের চমক ক্রোয়েশিয়া।

৯৮-র সেমিফাইনালিস্টদের নকআউট আর কোয়ার্টার ফাইনালের টানা দুম্যাচে পেনাল্টি শ্যুটআউটে জয় জ্লাতকো দালিচের দলের। আর এই ইংল্যান্ড তো ইতিহাস বদলের স্বাক্ষী। কলম্বিয়াকে টাইব্রেকে হারিয়ে অতীত বদলেছেন কেইন-স্টার্লিংরা। তবে রাউন্ড অব সিক্সটিন কিংবা কোয়ার্টার ফাইনাল ফ্রান্স আর বেলজিয়াম ম্যাচের ফল পেয়েছে নির্ধারিত সময়েই। তবে আসল খেলাটা হবে মাঠে সেখান পরিসংখ্যান মনে রাখার সময় কোথায়?

 

 

 

 

 

 

 

 

 

চ্যানেল 24

387 South, Tejgaon I/A
Dhaka-1208, Bangladesh
Email: newsroom@channel24bd.tv
Tel: +8802 550 29724
Fax: +8802 550 19709

Save

Save

Like us on Facebook
Satellite Parameters
Webmail

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save