বিশ্বকাপ জয়ী দল কত টাকা পাবে?

বিশ্বকাপের সোনালী ট্রফিটিকে ঘিরে আগ্রহ সবার। জানতে চায় এর ইতিহাস। ঠিক তেমনি জয়ী দল কত টাকা পাবে সেটা জানতেও উৎসুক থাকে সবাই। চলুন জেনে আসি এবারকার আসরের জয়ী দল কতটাকা পকেটে পুরবে।

 

 দ্য গ্রেটেস্ট শো অন আর্থ। এতো উন্মাদনা, লড়াই, রোমাঞ্চ, আকর্ষণ...সবকিছু এই ট্রফিকে ঘিড়ে। 

১৯২৮ সালে ফরাসী শিল্পী আবেল লাফলারকে ট্রফি তৈরির দায়িত্ব দেয় ফিফা। গ্রিক দেবী নাইকির অবয়ব ফুটিয়ে তুলে তৈরি করা হয় ৩৫ সেন্টি মিটারের প্রথম বিশ্বকাপ ট্রফি।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের ডামাডোলে নাৎসি বাহিনীর কাছ থেকে ট্রফিকে রক্ষা করতে তৎকালীন ফিফা সহ সভাপতি অত্তোরিনো বারাসি বিছানার নিচে একটি জুতার বাক্সে দীর্ঘদিন লুকিয়ে রাখেন। 

যুদ্ধের পর ফিফার প্রথম সভাপতি জুলে রিমের নামে ট্রফিটির নামকরণ করা হয়। 

৬৬ বিশ্বকাপের কয়েক মাস আগে, লন্ডনে একটি প্রদর্শনী অনুষ্ঠান থেকে ট্রফিটি চুরি হয়ে যায়। যদিও ৭ দিন পর পিকেলস নামের একটি কুকুর তা উদ্ধার করে। 

৭০ বিশ্বকাপে ৩য়বারের মতো বিশ্ব চ্যাম্পিয়ন হয় ব্রাজিল। পূর্বঘোষণা অনুযায়ী জুলে রিমে ট্রফি স্থায়ীভাবে সেলেসাওদের দেয়া হয়। 

৭৪ বিশ্বকাপ থেকে নতুন ট্রফিতে, ফিফা বিশ্বকাপ। ৫৩ টি ডিজাইন থেকে ইতালিয়ান সিলভিও গাজ্জানিকারটি নির্বাচিত হয়। ১৮ ক্যারেট স্বর্ণের ৩৬ সেন্টিমিটারের ট্রফিটি বর্তমান রূপ। এ ট্রফিটি মাত্র ৬টি দেশই স্পর্শ করতে পেরেছে। ব্রাজিল, আর্জেন্টিনা, জার্মানি, ইতালি, ফ্রান্স ও স্পেন। 

ট্রফির ইতিহাস তো জানলাম, এবার জেনে নেয়া যাক ২০১৮ বিশ্বকাপের প্রাইজমানি সম্পর্কে।সব মিলে ৭৯১ মিলিয়ন ডলার দেবে ফিফা।

গ্রুপ পর্বে খেলা প্রতিটি দল পাবে ৬৮ কোটি টাকা করে। ৩২ দলের জন্য যা দাড়ায় ২১৭১ কোটি টাকায়। কোয়ার্টার ফাইনালে আরো অতিরিক্ত ৩৩৯ কোটি টাকা।

রানার্স আপ ২৩৭ কোটি আর চ্যাম্পিয়ন দল পাবে ৩২২ কোটি টাকা।

এছাড়া, প্রস্তুতির জন্য প্রতি দলকে অতিরিক্ত সাড়ে বারো কোটি টাকা করে দেয়া হয়েছে।

১৭৭২ কোটি টাকা ক্লাবগুলোকে দিতে হবে যারা বিশ্বকাপের জন্য খেলোয়াড়দের ছাড়পত্র দিয়েছে। ক্লাবগুলোকে আরও ১১৩৬ কোটি টাকা দিতে হবে খেলোয়াড়দের ইনজুরি সংক্রান্ত নিরাপত্তা ফান্ড হিসেবে।

চ্যানেল 24

387 South, Tejgaon I/A
Dhaka-1208, Bangladesh
Email: newsroom@channel24bd.tv
Tel: +8802 550 29724
Fax: +8802 550 19709

Save

Save

Like us on Facebook
Satellite Parameters
Webmail

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save