Tuesday, June 27, 2017

728x90

বাংলাদেশে বার্সেলোনার স্কুল আনতে আলোচনা

এফসি বার্সেলোনার ফুটবল স্কুল আসছে বাংলাদেশে। অন্তত আলোচনা শুরু হয়েছে এ ব্যপারে। স্বল্প পরিসরের একাডেমিতে গড়ে তোলা হবে ভবিষ্যতের ফুটবলার। এমন প্রস্তাবের বিষয়ে আলোচনা চলছে দেশের একমাত্র উয়েফা এ লাইসেন্সধারী কোচ মারুফুল হকের সঙ্গে। তবে স্প্যানিশ ক্লাবটির সাথে আলোচনা এখনো প্রাথমিক পর্যায়ে বলে জানিয়েছেন তিনি। প্রয়োজন আর্থিক ও অবকাঠামোগত নিশ্চয়তা।

স্পেইনের লা মাসিয়া একাডেমি। ফুটবলার গড়ার কারখানা। যেখান থেকে উঠে এসেছের লিওনেল মেসি, ইনিয়েস্তা, জাভিরা। বছরের পর বছর এই একাডেমির মাধ্যমে বিশ্বসেরা সব ফুটবলার উপহার দিচ্ছে কাতালুনিয়ার ক্লাবটি।

তবে, শুধু আবাসিক নয় ভবিষ্যতের ফুটবলার গড়তে অনাবাসিক একাডেমির ব্যবস্থাও রয়েছে ক্লাবটির। এফসিবি এসকোলা, যার অর্থ এফসি বার্সেলোনা স্কুল অব সকার। যেখানে নির্দিষ্ট অর্থের বিনিময়ে বিভিন্ন ট্রেনিং প্রোগ্রামে ফুটবল দীক্ষা নিতে পারবেন শিশু-কিশোররা। সারা বিশ্বে এমন স্কুল রয়েছে ৩৩টি। দক্ষিণ এশিয়ায় শুধু মুম্বাইয়ে আছে এমন স্কুল। আর সেই স্কুল বাংলাদেশে প্রতিষ্ঠার ব্যপারে ক্লাবটির সাথে আলোচনা চলছে।
 
এর আগে এমন আলোচনা হয়েছিল আর্সেনালের সাথে। কিন্তু আর্থিক অনিশ্চয়তায় তা বেশিদুর এগোয়নি। তবে এফসিবি এসকোলার জন্য বড় অবকাঠামোর প্রয়োজন নেই। প্রতি ১২ ছাত্রের জন্য বার্সেলোনা থেকে আসবে একজন করে কোচ। আর তাদের নিয়ন্ত্রন করবেন একজন স্প্যানিশ টেকনিক্যাল ডিরেক্টর। তবে স্কুল প্রতিষ্ঠার ব্যপারে প্রয়োজন পৃষ্ঠপোষক।

লা মাসিয়া না হোক, এফসি বার্সেলোনা স্কুলের আগমনী বার্তাও কম ইতিবাচক নয় ক্রমেই পিছিয়ে পড়া দেশের ফুটবলে।

Last modified on 02-05-2017 05:27:54 PM

চ্যানেল 24

387 South, Tejgaon I/A
Dhaka-1208, Bangladesh
Email: info@channel24bd.tv
Newsroom: newsroom@channel24bd.tv
Tel: +8802 550 29724
Fax: +8802 550 19709

Save

Like us on Facebook
Satellite Parameters
Webmail

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save