বিশ্বকাপ নিশ্চিত করলো সিআরসেভেনও

মেসির সঙ্গে ক্রিশ্চিয়ানো রোনালদোও একই দিন তার দলকে বিশ্বকাপে নিয়ে গেলেন। ইউরোপ থেকে চূড়ান্ত পর্বে সঙ্গী হলো পর্তুগাল ও ফ্রান্স। ইতালি নিশ্চিত করেছে প্লে অফ খেলা। তবে বাছাই পর্ব থেকে বিদায় নিয়েছে নেদরল্যান্ডস। সেই দুঃখে অবসরের ঘোষণা দিয়েছেন আরিয়ান রোবেন।

 

বেলারুশকে ২-১ গোলে হারিয়েছে ফ্রান্স। সুইজারল্যান্ডকে ২-০ গোলে হারিয়েছে পর্তুগাল। আগেই মুলপর্ব নিশ্চিত করা বেলজিয়াম সাইপ্রাসকে হারিয়েছে ৪-০ গোলে। আর সুইডেনকে ২-০ গোলে হারিয়েও শেষ রক্ষা হয়নি নেদারল্যান্ডসের। বাছাইপর্ব থেকে সরাসরি রাশিয়ার টিকিট না পাওয়ার শঙ্কা যে শুধু লিওনেল মেসিকে ঘিরে ছিলো তা নয়। ফুটবলের আরেক মহাতারকা ক্রিশ্চিয়ানো রোনালদোও নেমেছিলেন প্রায় একই সমীকরন নিয়ে। 

লিসবনে সুইজারল্যান্ডের বিপক্ষে এই ম্যাচে জয় ভিন্ন অন্য কোন ফল হলেই সেরা আট গ্রুপ রানার্সআপের মধ্যে থেকে প্লে অফ খেলতে হতো সিআরসেভেনের পর্তুগালকে। তবে সেটি হতে দেয়নি স্বতীর্থরা। ৪১ মিনিটেই স্বাগতিকদের এগিয়ে যাওয়া আত্মঘাতী গোলে। এলিসুর ক্রস সফরকারী ডিফেন্ডার জুরুর ভুলে জালে।

বিরতি থেকে ফেরার ১৩ মিনিটে দুই সিলভার কল্যানে ব্যবধান হলো দ্বিগুন।  বার্নার্দো সিলভার পাসে, বিশ্বকাপে দলের স্থান নিশ্চিত করেন আন্দ্রে সিলভা। সরাসরি বিশ্বকাপ নিশ্চিত হয়েছে ফ্রান্সেরও। ২৭ মিনিটে ব্লাইস মাতুইদির পাস থেকে  লেস ব্লুদের এগিয়ে দেন আতোয়া গ্রিজম্যান। 

৬ মিনিট পর এবার জোগানদাতার ভূমিকায় গ্রিজম্যান। তার সহায়তায় ব্যবধান দ্বিগুন করেন অলিভার জিরু। শেষ বাশির আগে বেলারুশ এক গোল শোধ দিলেও থামানো যায়নি ফ্রান্সের রাশিয়া স্বপ্ন। তবে নেদারল্যান্ডসের সেই ভাগ্য হয়নি। মুলপর্বের টিকিট কাটতে প্রয়োজন ছিলো প্রায় ৭ গোলে ব্যবধানের জয়ে। কিন্তু কাজটি কঠিন করে তুলেছিলো সুইডেন। 

১৬ মিনিটে পেনাল্টি থেকে দলকে এগিয়ে দিয়েছিলেন আরিয়ান রোবেন। বিরতির পর স্কোরলাইন দ্বিগুণ করার নায়কও এই বায়ার্ন মিউনিখ তারকা। কিন্তু এই জয়ও যথেষ্ট ছিলো না, রাশিয়া টিকিট কাটতে। ২০১৬ ইউরোর পর ফুটবলের টানা দ্বিতীয় মেজর আসরে অংশ নিতে ব্যথ হলো ডাচরা।  অধিনায়কের আর্মব্যান্ড হাতে, ব্যর্থতায় দায় নিয়ে জাতীয় দল থেকে অবসরের ঘোষনা দেন রোবেন। 

 

 

 

চ্যানেল 24

387 South, Tejgaon I/A
Dhaka-1208, Bangladesh
Email: newsroom@channel24bd.tv
Tel: +8802 550 29724
Fax: +8802 550 19709

Save

Save

Like us on Facebook
Satellite Parameters
Webmail

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save