হকির দ্বৈরথে ভারত-পাকিস্তান, চাপমুক্ত থাকছে ভারত

একদিকে বিশ্বকাপ ইতিহাসের সবচেয়ে সফল দল পাকিস্তান অন্যদিকে অলিম্পিকে সবাইকে ছাড়িয়ে ভারত। কিন্তু এসব গৌরব গাঁথা এখন শুধুই অতীত। যে অতীতে রীতিমত ঘুনে ধরতে শুরু করেছে পাকিস্তানের। তৃতীয় বারের মত বাংলাদেশের মাটিতে মুখোমুখি হতে চলেছে এ দুই চিরপ্রতিদ্বন্দী।

 

একটা সময় হকি বিশ্ব শাষণ করতো পাকিস্তান। ৪ বিশ্বকাপ, তিন অলিম্পিক স্বর্ণ, ৮ এশিয়ান গেমস শিরোপা, ৩ চ্যাম্পিয়ন্স ট্রফি আর এশিয়া কাপের হ্যাটট্রিক শিরোপা বলছে হকিতে কতটা আধিপত্য ছিল দেশটির। তবে নব্বই দশকের শেষভাগে শুরু সাম্রাজ্য পতনের। ২০০৪ সালে শেষ বার চ্যাম্পিয়ন্স ট্রফির পর কোন বৈশ্বিক আসরে শিরোপা শূন্য পাকিস্তান। ২০১৪ বিশ্বকাপের মূল পর্বেই খেলা হয়নি ,চার বারের বিশ্ব সেরাদের। টার্ফ অযুহাত মানতে চান না বার্সেলোনা অলিম্পিকের ব্রোঞ্জ জয়ী দলের সদস্য ফারহাত খান।

পাকিস্তান কোচ ফারহাত খান বলেন,  'কেউ যদি মনে করে টার্ফের জন্য পিছিয়ে গেছে পাকিস্তান তাহলে সেটা ভুল, কেননা শেষবার যখন বিশ্বকাপ জিতে পাকিস্তান তখন মাত্র ১টা টার্ফ ছিল। এখন সেটা বেড়ে ২৫-২৬। আসলে ধীরে ধীরে জনপ্রিয়তা কমছে। খেলোয়াড়রা আগের মত উৎসাহী নয়।' চিরপ্রতিদ্বন্দ্বী ভারত তুলনায় অতটা সঙ্গীন অবস্থায় নেই। ৮ অলিম্পিক স্বর্ণ জয়ী অবিভক্ত ভারতের শক্তি খর্ব হতে থাকে দেশ ভাগের পর। অবশ্য বর্তমান প্রেক্ষাপট ভিন্ন। ঘরোয়া হকি, ফ্র্যাঞ্চাইজি লিগ সঙ্গে হকিকে ঢেলে সাজানোর ফসল পেতে শুরু করেছে ভারত।

প্রতিপক্ষ নিয়ে না ভাবার কথা জানালেন  ভারত কোচ সোয়ার্দ মারিন। তিনি বলেন, 'আমাদের লড়াইটা নিজেদের সাথে ভাবছিনা। তৃণমূল থেকে খেলোয়াড় সংগ্রহ আর দীর্ঘ মেয়াদী অনুশীলনের মাধ্যমে দলে বেশ কিছু ভালো খেলোয়াড় তৈরি হয়েছে।' দুই মেরুতে থাকা চির প্রতিদ্ব্ন্দ্বী ভারত-পাকিস্তান হাইভোল্টেজ ম্যাচ এই এশিয়া কাপে। ১৫ অক্টোবর সেই মহারণ। এই মহারণের চাপ নিয়ে পাকিস্তান কোচ বলেন, 'নি:সন্দেহে এবার ভারত অন্যতম ফেভারিট। আশা করছি এই আসরে আমরা ঘুরে দাঁড়াতে পারবো।' এদিকে, ভারত কোচ জানালেন ভিন্ন কথা-'শেষ দু ম্যাচে পাকিস্তানকে ৭-১, ৬-১ গোলে হারিয়েছে ভারত। তাই বাড়তি কোন চাপ অনুভব করছিনা।' অবশ্য বাংলাদেশের মাটিতে ভারতের বিপক্ষে দু ম্যাচেই জিতেছিল পাকিস্তান।

 

চ্যানেল 24

387 South, Tejgaon I/A
Dhaka-1208, Bangladesh
Email: newsroom@channel24bd.tv
Tel: +8802 550 29724
Fax: +8802 550 19709

Save

Save

Like us on Facebook
Satellite Parameters
Webmail

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save