Monday, July 24, 2017

728x90

মঙ্গলজয়ের গবেষণা: আন্তর্জাতিক প্রতিযোগিতায় বাংলাদেশি শিক্ষার্থীরা

মঙ্গলজয়ের গবেষণায় বেশ কয়েক বছর ধরে আন্তর্জাতিক নানান প্রতিযোগিতায় অংশ নিচ্ছেন, দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। কিন্তু মূল মার্স রোভার রোবট তৈরিতে কিছু যন্ত্রাংশ দামী হওয়ায় অনেক সময়ই তা কেনা সম্ভব হয় না। শিক্ষাবর্ষ শেষে এ সব গবেষনায়ও হয় না, কোনো অগ্রগতি। তাই বিশেষজ্ঞরা বলছেন, শুধু প্রতিযোগিতায় অংশ নেয়াই নয়, এ সব উদ্ভাবন নিয়ে দরকার সুদূরপ্রসারী পরিকল্পনা।

সৌরজগতের অন্যতম গ্রহ মঙ্গল জয়ের ঘটনা খুব বেশি পুরোনো নয়। এই যাত্রার শুরু থেকেই পৃথিবীর বিজ্ঞানীদের অনুসন্ধিৎসু মন খুজে বেড়াচ্ছে সেখানে প্রানের অস্তিত্ব আর বসতি গড়ার সম্ভাবনা। তবে মহাশূন্যে নভোচারী পাঠানো ব্যয়বহুল। তাই বিকল্প ভাবনার অংশ হিসেবে ১৯৯৭ সালে প্রথম পাঠানো হয় পাথফাইন্ডার নামে মার্স রোভার রোবট। এরই ধারাবাহিকতায় যুক্তরাষ্ট্রের মার্স সোসাইটি ২০০৬ সাল থেকে আয়োজন করে আসছে ইউনিভার্সিটি রোভার চ্যালেঞ্জ। যাতে অংশ নেয় বিশ্বের বিভিন্ন দেশের বিশ্ববিদ্যালয় পড়ুয়া তরুণরা।

২০১৪ সাল থেকে ইন্টারপ্লানেটর, আর্ক সেভেন্টি ওয়ান, রোবোটিক ক্রু নামে বেশ কয়েকটি মার্স রোভার রোবট বাংলাদেশের হয়ে সম্মানজনক এই প্রতিযোগিতায় অংশ নিচ্ছে। বুয়েট, এআইইউবি,  আইইউটিসহ বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়ের তরুণ শিক্ষার্থীদের হাতে সৃষ্টি হয়েছে এসব রোবট। চলতি বছর ইউনিভার্সিটি রোভার চ্যালেঞ্জে অংশ নেবে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের তৈরি মার্স রোভার মঙ্গলতরী। নির্মাতাদের দাবী, মার্স সোসাইটির চাহিদা অনুযায়ী সব কাজ সম্পন্ন করতে সক্ষম হয়েছেন তারা।

শিক্ষার্থীদের প্রবল আগ্রহের কারনেই মূলত বিশ্ববিদ্যালয়গুলোতে শিক্ষাবর্ষের একটি সময়ে মার্স রোভার নিয়ে গবেষনা হয়ে থাকে। মঙ্গলতরী গবেষনা তত্ত্বাবধায়ক মনে করেন, শুধু শিক্ষা কার্যক্রমের অংশ হিসেবেই নয়, এমন গবেষণার পরিকল্পনা হওয়া উচিত সুদূরপ্রসারী।

রোবোটিক্সের মতো উচ্চতর প্রযুক্তি বিষয়ক গবেষনার কাজ আরো বেশি আন্তর্জাতিক মানের নিয়ে যেতে ইতিমধ্যেই বেশ কিছু উদ্যোগ আছে সরকারের।

বিশ্ব রোবোটিকসের সম্মানজনক এই প্রতিযোগিতায় আন্তর্জাতিক স্বীকৃতি পেতে সরকারী বেসরকারী কার্যকর পদক্ষেপের দাবী এসব তরুণদের।

Last modified on 09-07-2017 10:55:23 AM

চ্যানেল 24

387 South, Tejgaon I/A
Dhaka-1208, Bangladesh
Email: info@channel24bd.tv
Newsroom: newsroom@channel24bd.tv
Tel: +8802 550 29724
Fax: +8802 550 19709

Save

Like us on Facebook
Satellite Parameters
Webmail

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save