Monday, July 24, 2017

728x90

শুল্ক ছাড়ের সুবিধা নিয়ে নিম্নমানের চাল আমদানি

আমদানি শুল্ক ছাড়ের সুবিধা নিয়ে নিম্নমানের চাল আমদানির অভিযোগ উঠেছে। বিক্রেতারা বলছেন, আমদানি করা এ সব চালের চেয়ে, দেশির প্রতিই আগ্রহ বেশি ক্রেতাদের। কৃষি বিশেষজ্ঞদের দাবি, বোরো মৌসুমে উৎপাদিত চাল দিয়ে কমপক্ষে ৬ মাস চলা সম্ভব ছিলো। তাই নিম্নমানের চালের আমদানি ঠেকাতে, কঠোর পদক্ষেপের পরামর্শ তাদের।

প্রতিবছর বোরো মৌসুমের শুরুতে চালের দাম কমলেও, এবারের চিত্র উল্টো। কারণ হিসেবে এসেছে কম উৎপাদন, সেই সাথে সরকারের মুজত ঘাটতি। অথচ কৃষি মন্ত্রণালয়ের হিসাবে, এবার ২ কোটি টন লক্ষ্যমাত্রার বিপরীতে, চালের উৎপাদন ১ কোটি ৯০ লাখ টন। যা মৌসুমের মোট চাহিদার তুলনায়, প্রায় দ্বিগুন। কিন্তু বিস্ময়করভাবে গেল তিন মাসে প্রতি কেজিতে চালের দাম বেড়েছে ১০ থেকে ১৫ টাকা পর্যন্ত।

যার প্রকৃত কারণ না খুঁজেই, সরকার ভরসা রেখেছে আমদানিতে। ২৮ শতাংশ শুল্ক কমিয়ে করা হয়েছে ১০ শতাংশ। 


সাবেক কৃষি সচিব আনোয়ার ফারুক বলছেন, চাল আমদানিতে শুল্ক কমানো হলেও, আশঙ্কা রয়েছে তা অপব্যবহারের। তার মতে, এতে চালের দাম আর কমবে না, বরং নিম্নমানের চাল আমদানির মাধ্যমে লাভবান হবে ব্যবসায়ীরা। আর ক্ষতিগ্রস্ত হবেন বাংলার কৃষক।

এখন পর্যন্ত ভারত ও মিয়ানমার থেকে ৪০ হাজার টন চাল আমদানির অনুমতি পেয়েছেন ব্যবসায়ীরা। রাজধানীর মহাখালী, কারওয়ান বাজার আর মোহাম্মদপুর কৃষিমার্কেটসহ বিভিন্ন বাজারে মিলছে এসব চাল।

বিক্রেতারা বলছেন, আমদানি করা চাল সিদ্ধ হতে সময় নেয়, তাই ক্রেতাদের আগ্রহ দেশি চালেই। কৃষি বিশেষজ্ঞরা বলছেন, কৃষককে ধান চাষে উদ্বুদ্ধ করতে, ন্যায্য মূল্য দেয়ার কোনো বিকল্প নেই। কেননা বিশ্বের উৎপাদিত চালের মাত্র ৯ ভাগ আন্তর্জাতিক বাজারে আসে, যা দিয়ে সব সময় ঘাটতি পূরণ সম্ভব নাও হতে পারে। তাই খাদ্য নিরাপত্তার কথা ভেবেই, খাদ্যাভাসে পরিবর্তন আনার পরামর্শ তাদের।

দেশে বছরে মোট চালের চাহিদা তিন কোটি টনের কিছু বেশি।
 

Last modified on 05-07-2017 11:20:49 AM

চ্যানেল 24

387 South, Tejgaon I/A
Dhaka-1208, Bangladesh
Email: info@channel24bd.tv
Newsroom: newsroom@channel24bd.tv
Tel: +8802 550 29724
Fax: +8802 550 19709

Save

Like us on Facebook
Satellite Parameters
Webmail

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save