Saturday, September 23, 2017

রাজধানীর হাসপাতালগুলোতে বাড়ছে চিকনগুনিয়া জ্বরে আক্রান্ত রোগী

চিকনগুনিয়া জ্বরে ভুগছেন, রাজধানীর বেশ কিছু এলাকার মানুষ। গেলো কয়েক সপ্তাহ ধরে প্রচন্ড জ্বর, বমি, শরীরে ব্যথা ও র‍্যাশের উপসর্গ নিয়ে ঢাকার বিভিন্ন হাসপাতালে ভর্তি হচ্ছেন রোগীরা। রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইন্সটিটিউট বলছে, আতঙ্কিত হবার কিছু নেই। অন্য বছরের চেয়ে এ বছর বৃষ্টি আগে শুরু হওয়ায়; এডিস মশা বেশী বংশবিস্তার করেছে। যে সব এলাকায় এ রোগের প্রকোপ বেশী, সেখানকার অধিবাসীদের অভিযোগ, মশা নিয়ন্ত্রণে উদাসীন সিটি করপোরেশন।

যে মশার কামড়ে ডেঙ্গু হয়, চিকনগুণিয়া রোগের কারণও সেই এডিস মশা। আবার চিকনগুণিয়ায় আক্রান্ত কাউকে কামড়ালে এডিস মশাও আক্রান্ত হয় এ রোগে। বাহক হিসেবে তা নতুন করে ছড়িয়ে পড়ে মানবদেহে।

এ রোগের লক্ষণ প্রচন্ড জ্বর, বমি, হাত ও পায়ের গিটে ব্যথা এবং শরীরে র‍্যাশ। রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইন্সটিটিউটের প্রধান বলছেন, এ বছর বর্ষা আগে থেকেই শুরু হওয়ায় বদ্ধ পানিতে অন্যসময়ের চেয়ে বেশি বংশবিস্তার করেছে এডিস মশা।

চিকনগুনিয়ার প্রকোপ বেড়েছে নগরীর ইন্দিরা রোড, রাজাবাজার, কাঁঠালবাগান, গ্রীণ রোডসহ বেশ কয়েকটি এলাকায়। এজন্য মশার বংশবিস্তার বন্ধে সিটি করপোরেশনের গাছাড়া ভাবকে দায়ী করছেন বাসিন্দারা।

এ অবস্থায় নগরীর হাসপাতালগুলোতে বাড়ছে এ রোগে আক্রান্তদের সংখ্যা। চিকনগুণিয়ার নির্দিষ্ট কোনো প্রতিষেধক বা টিকা এখন পর্যন্ত আবিস্কৃত হয়নি। তবে এনিয়ে আতঙ্কিত হবার কিছু নেই বলে জানিয়েছেন চিকিৎসক। 

মশা নিধনে উদ্যোগ না নিলে এমন রোগীর সংখ্যা আরও বাড়বে। তাই সিটি করপোরেশনের উদ্যোগের পাশাপাশি বাড়ির বারান্দা, বাথরুম, ফুলের টবে যেন কোনোভাবেই পানি না জমে সেদিকে লক্ষ্য রাখার পরামর্শ চিকিৎসকদের।

চ্যানেল 24

387 South, Tejgaon I/A
Dhaka-1208, Bangladesh
Email: newsroom@channel24bd.tv
Tel: +8802 550 29724
Fax: +8802 550 19709

Save

Save

Like us on Facebook
Satellite Parameters
Webmail

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save