Saturday, September 23, 2017

পাবনায় দিন দিন বাড়ছে থ্যালাসেমিয়ায় আক্রান্ত রোগীর সংখ্যা

উত্তরের জেলা পাবনায় দিন দিন বাড়ছে থ্যালাসেমিয়ায় আক্রান্ত রোগীর সংখ্যা। সেই সাথে রয়েছে নিরাপদ রক্তের সংকট। প্রতিমাসে অন্যের রক্ত নিয়ে বেঁচে থাকতে হয় বলে দরিদ্র পরিবারের কাছে তা দুঃসাধ্য।

এজন্য থ্যালাসেমিয়া রোগীদের নিয়ে কাজ করেন এমন স্বেচ্ছাসেবি সংগঠনের কর্মীদের দাবি, একটি  বিশেষায়িত হাসপাতালের। পাবনার চাটমোহরের অমৃতাকুন্ডা গ্রামের আব্দুল মমিন ও শুকজান দম্পতির সন্তানমুন্নী খাতুন অষ্টম শ্রেণীতে পড়লেও শারীরিক গঠনে সে এখনও শিশু। 

জন্মের ৫ বছর পর থ্যালাসেমিয়া ধরা পড়ে মুন্নীর। এরপর থেকেই থেমে যায় তার শারীরিক বৃদ্ধি। সুস্থ্য রাখতে প্রতি মাসেই দিতে হয় রক্ত। শুধু মুন্নী খাতুনই নয় তার মতো পরিণতি একই উপজেলার বালুদিয়া গ্রামের মীমের। যে বয়সে পড়াশুনা আর খেলাধুলায় দিন কাটানোর কথা সে বয়সে তাকে ঘিরে ধরেছে জীবনের অনিশ্চয়তা। 

থ্যালাসেমিয়া দূর করার প্রধান উপাদান নিরাপদ রক্ত। এমনটা জানিয়ে পাবনায় একটি থ্যালাসেমিয়া হাসপাতালের দাবি বেসরকারী সংগঠনের এই কর্মকর্তার। পাবনা জেনারেল হাসপাতালে প্রতি মাসে চিকিৎসা নেন শতাধিক রোগী। তবে এ রোগ থেকে বাঁচতে সচেতনতার বিকল্প নেই। বেসরকারি সংস্থার হিসাবে, পাবনার ৯টি উপজেলায় প্রায় সাড়ে ৫শ থ্যালাসেমিয়া রোগী রয়েছেন। 

Last modified on 08-05-2017 04:32:58 PM

চ্যানেল 24

387 South, Tejgaon I/A
Dhaka-1208, Bangladesh
Email: newsroom@channel24bd.tv
Tel: +8802 550 29724
Fax: +8802 550 19709

Save

Save

Like us on Facebook
Satellite Parameters
Webmail

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save