Save

Save

ডাক্তার-সাংবাদিক সম্পর্ক; বন্ধুত্বের নাকি তিক্ততার?

দেশের ডাক্তার-সাংবাদিক সম্পর্ক; বন্ধুত্বের নাকি তিক্ততার? মাঝে মধ্যেই চিকিৎসা অঙ্গনের সংবাদ প্রচারকে কেন্দ্র করে সামনে আসে এই প্রশ্ন। চট্টগ্রামের ম্যাক্স হাসপাতালের ঘটনার পর দুই পেশাজীবী শ্রেণীর অনেকের মধ্যেই তৈরি হয়েছে টানাপোড়েন। সিনিয়র চিকিৎসক ও সাংবাদিকরা বলছেন, এ বৈরিতা সমাজের জন্য কল্যাণকর নয়। আর বিশ্লেষকদের মতে, সহযোগিতার মানসিকতা দিয়ে এ সংকট থেকে উত্তরণ সম্ভব।

 

মানবদেহের অসুখে ডাক পরে ডাক্তারের, আর সমাজের সুস্থতার জন্য কাজ করে চলেছেন গণমাধ্যমকর্মীরা। দেশের নানা দুর্যোগ-দুর্বিপাকে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন মহান এই দুই শ্রেণীর পেশাজীবীরা।

তথাপি, উভয়ের মধ্যে ভুলবুঝাবুঝি কিংবা দূরত্ব তৈরি হয় হরমাশেই। সম্প্রতি চট্টগ্রামের ম্যাক্স হাসপাতালে ভুল চিকিৎসায় এক সাংবাদিকের সন্তানের মৃত্যুর অভিযোগকে কেন্দ্র করে আরো অনুর্বর/তিক্ত হয় সাংবাদিক-ডাক্তার সম্পর্ক। সামাজিক যোগাযোগ মাধ্যমে জড়িয়ে পড়েছেন গালমন্দে।

অধ্যাপক ডাক্তার এ বি এম আব্দুল্লাহ। দেশের সর্বজন শ্রদ্ধেয় মেডিসিন বিশেষজ্ঞ। কয়েক মাস আগে রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে ভুল চিকিৎসার অভিযোগে লাঞ্ছিত করা হয় প্রাজ্ঞ এই চিকিৎসককে। সেসময় তাঁর পাশে ছিলো গণমাধ্যম।

তিনি মনে করেন, ডাক্তার-সাংবাদিক বৈরিতা আত্মঘাতী।

দেশে যেমন অদক্ষ সাংবাদিক আছে, তেমনি হাতুড়ে ডাক্তারও কম নয়। সিনিয়র সাংবাদিক মনজুরুল আহসান বুলবুল বলছেন- নিজের পেশা নিয়ে বড়াই না করে, সমস্যা সমাধানে সহাযোগিতার হাত বাড়িয়ে দেয়াটা জরুরি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক ডক্টর সৈয়দ মনজুরুল ইসলামের মতে, পেশাজীবীদের ব্যক্তি ও গোষ্ঠীগত স্বার্থ পরিহার করে মানবাধিকারকে সর্বোচ্চ অগ্রাধিকার দিতে হবে।

সাংবাদিক ও চিকিৎসকদের মধ্যে সম্পর্ক উন্নয়নে উভয়পক্ষে মধ্যে গঠনমূলক আলোচনার সূত্রপাত ঘটানোর পরামর্শ এই বিশ্লেষকের।

চ্যানেল 24

387 South, Tejgaon I/A
Dhaka-1208, Bangladesh
Email: newsroom@channel24bd.tv
Tel: +8802 550 29724
Fax: +8802 550 19709

Save

Save

Like us on Facebook
Satellite Parameters
Webmail

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save