নজরদারি না থাকায় বাড়ছে সাইবার অপরাধ 

প্রায় সব শ্রেণিপেশার মানুষের আসক্তি বাড়ছে ফেসবুক, টুইটার, ভাইবার, ইমো, হোয়াটসএপের মতো সামাজিক যোগাযোগ মাধ্যমের প্রতি। 

কাউকে হয়রানি, কটুক্তি, অশালীন ভিডিও এমনকি সাম্প্রদায়িক উস্কানিও দেয়া হচ্ছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। দিন দিন বাড়ছে ভার্চুয়াল এসব অপরাধ। তবে আইন থাকলেও নজরদারি বাড়ানোর অভাবে বাড়ছে সাইবার অপরাধ। প্রথমে বন্ধুর আইডি থেকে একটি কোডসহ টেক্সট আসে, এক মেডিকেল শিক্ষার্থীর ইমোতে। যেই কোডটি আবার পাঠাতে বলা হয়, একই আইডিতে। আর তা পাঠানোর পরেই বাধে বিপত্তি। একের পর এক ফোন করে বিষিয়ে তোলা হয় তার জীবন।

অনেক সময় ভুক্তভোগীকে দেয়া হয় নানা অশালীন প্রস্তাব। হাতিয়ে নেয়া হয় টাকা-পয়সাও। ফেসবুক, ইমো, টুইটারসহ নানা সামাজিক যোগাযোগ মাধ্যমে ভুয়া আইডি তৈরি করে হরহামেশায় ঘটছে, এমন হ্যাকিং কিংবা সাইবার বুলিংয়ের মতো অপরাধ।  

ডিজিটাল বাংলাদেশে প্রতিনিয়ত বাড়ছে এ ধরনের অপরাধ। যার বড় শিকার নারীরা। শুধু ব্যক্তিগতভাবে কাউকে হয়রানিই নয়, সামাজিক যোগাযোগ মাধ্যমকে কাজে লাগানো হচ্ছে সাম্প্রদায়িক বিষবাষ্প ছড়াতেও। মতপ্রকাশের জনপ্রিয় মাধ্যম এখন ফেসবুক। এটি ব্যবহারে এশীয় দেশগুলোর মধ্যে বাংলাদেশের অবস্থান তৃতীয়। গবেষণার তথ্য বলছে, দেশের ৮ কোটিরও বেশি মানুষ এখন এ মাধ্যমে যুক্ত। 

 

চ্যানেল 24

387 South, Tejgaon I/A
Dhaka-1208, Bangladesh
Email: newsroom@channel24bd.tv
Tel: +8802 550 29724
Fax: +8802 550 19709

Save

Save

Like us on Facebook
Satellite Parameters
Webmail

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save