থামছে না তামাকজাত পণ্যের কৌশলী প্রচারণা

সিগারেট ও তামাকজাত পণ্যের বিজ্ঞাপন প্রচার বন্ধে বিভিন্ন শাস্তির আইন রয়েছে।

এমনকি একই অপরাধ পুনরায় ঘটলে শাস্তির মাত্রা বাড়তে থাকবে দ্বিগুণ হারে। অথচ বাজার দখলের অসুস্থ প্রতিযোগিতা আর আইনি মারপ্যাচের সুবিধায় থেমে নেই কৌশলী বিজ্ঞাপন প্রচার। সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে শিগগিরই সংশোধনী আসছে তামাক নিয়ন্ত্রণ আইনে। উনিশ শতকের গোড়ায় উৎপাদন এবং বিপননে আসা ইংল্যান্ডের আবদুল্লা সিগারেট পঞ্চাশের দশক নাগাদ ছড়িয়ে পড়ে বিশ্বব্যাপী। আধুনিক বিজ্ঞাপন প্রচারেও কোম্পানিটির সুখ্যাতি কম নয়। ওই শতকের ষাটের দশকে তামাকবিরোধী আন্দোলন যখন তুঙ্গে তখনও চমক দেখায় বিজ্ঞাপন প্রচারে। ধূমপান করবেন না, এমনকি আবদুল্লা হলেও-এই শ্লোগানের তাদের একটি বিজ্ঞাপন তো হইচই ফেলে দেয় দুনিয়াজুড়ে। 

দেশে বিদ্যমান তামাক নিয়ন্ত্রণ আইনে সুস্পষ্ট বলা আছে, তামাকজাত দ্রব্যের উৎপাদন, বিপণন সংশ্লিষ্ট বা তা ব্যবহারে উৎসাহিত করার উদ্দ্যেশ্যে কোনো ধরনের বিজ্ঞাপন প্রকাশ বা প্রচার করা যাবে না। এতে বিড়ি-সিগারেটের প্রকাশ্যে বিজ্ঞাপন কমলেও আইনের ফাঁকফোকরে থেমে নেই কৌশলি প্রচারণা। আইন বলছে, দান, পুরস্কার, বৃত্তিপ্রদান, পৃষ্ঠপোষকতার মতো সামাজিক দায়বদ্ধতা কর্মসূচিতে অংশ নিলেও প্রকাশ করা যাবে না প্রতিষ্ঠানের পরিচয়। অথচ সিগারেট বিক্রি উৎসাহিত করতে দেয়া হয় নানা প্রলোভন। বিক্রেতাকে সিগারেট বহনের জন্য বিতরণ করা হয়, তামাক দ্রব্যের পরিচয় সম্বলিত বাক্স, চায়ের কাপ, নানা ধরনের হ্যান্ডবিল সদৃশ্য স্টিকার।

যদিও এ ধরণের অভিযোগ মানতে নারাজ উৎপাদনকারীরা। তামাকপণ্য উৎপাদনকারী বহুজাতিক কোম্পানি ব্রিটিশ আমেরিকান টোব্যাকোর দাবি, এ ধরনের কোনো বিজ্ঞাপন প্রচার করে না তারা। জাতীয় তামাক নিয়ন্ত্রণ সেলও স্বীকার করছে, বিজ্ঞাপন প্রচার পুরোপুরি বন্ধ হয়নি। তাই শিগগিরই আনা হচ্ছে আইনের সংশোধনী। জনবল সংকটে থাকলেও তামাক দ্রব্যের কৌশলী প্রচাররণা বন্ধের চেষ্টা অব্যাহত আছে বলেও দাবি জাতীয় তামাক নিয়ন্ত্রণ সেলের।

 

 

চ্যানেল 24

387 South, Tejgaon I/A
Dhaka-1208, Bangladesh
Email: newsroom@channel24bd.tv
Tel: +8802 550 29724
Fax: +8802 550 19709

Save

Save

Like us on Facebook
Satellite Parameters
Webmail

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save