নেপালে বাংলাদেশি পণ্যের বিস্তার: প্রাণ, হাতিল ও ওয়ালটনের বাজার

নেপালে বাংলাদেশি পণ্যের নতুন বাজার তৈরি হয়েছে। গেলো বছর দেশটিতে রপ্তানি হয়েছে, প্রায় ৪ কোটি ৭৫ লাখ ডলারের পণ্য। বাংলাদেশের প্রাণ, হাতিল ও ওয়ালটনের জিনিসপত্রের সুনাম এখন নেপালিদের মুখে মুখে। প্রাণ কর্তৃপক্ষ বলছে, শুল্ক, ভিসা ও সড়কপথে যোগাযোগ ব্যবস্থার উন্নতি হলে, এই বাজারে আধিপত্য বিস্তার সম্ভব।

 

হিমালয় কণ্যা নেপাল। এক লাখ ৪৭ হাজার বর্গকিলোমিটারের আয়তনের...পর্বত ঘেরা এ দেশে বাস করে পৌন তিন কোটি মানুষ। অর্থনীতির ৯০ ভাগই আমদানি নির্ভর।
যার ৬৫ ভাগ ভারত, ১৫ ভাগ চীন আর বাকি ২০ ভাগ আসে বাংলাদেশসহ অন্যান্য দেশ থেকে। বর্তমানে নেপাল বাংলাদেশ থেকে আমদানি করে ৪ কোটি ৭৫ লাখ ডলারের পণ্য। যার একটা উল্লেখযোগ্য অংশই প্রাণের পণ্য। প্রথমে দুই ট্রাক জুস দিয়ে এ যাত্রা শুরু হলেও, এখন তা ছাড়িয়েছে ২৪ লাখ ডলারের বাণিজ্য। ছোট কনফেকশনারি কিংবা জুসের দোকান সবখানেই প্রাণের পণ্যের সুনাম নেপালিদের মুখে মুখে। প্রাণ কর্তৃপক্ষ বলছে, শুল্ক, ভিসা ও সড়কপথে যোগাযোগ ব্যবস্থার উন্নতি হলে, দেশটিতে তাদের পণ্য এককভাবে আধিপত্য করবে।
শুধু প্রাণ নয়, নেপালে বাজারে জায়গা করে নিয়েছে, বাংলাদেশের আরেকটি ব্র্যান্ড হাতিল। রাজধানী কাঠমান্ডুর এই শপিং মলে একটি বিক্রয় কেন্দ্রেই প্রতিমাসে তাদের বিক্রি ৩০ থেকে ৩৫ লাখ নেপালি রুপি।  পিছিয়ে নেই ওয়ালটন রানারও। তাদের তৈরি মোটরসাইকেলসহ নানা পণ্যের জনপ্রিয়তাও বাড়ছে ক্রমেই।  গুণগত মান ধরে রাখতে পারলে নেপালের বাজারে এক সময় শক্ত অবস্থান নেবে মেইড ইন বাংলাদেশ লেখা পণ্য..সে কথা বলায় যায়। 

Last modified on 06-04-2018 11:35:46 AM

চ্যানেল 24

387 South, Tejgaon I/A
Dhaka-1208, Bangladesh
Email: newsroom@channel24bd.tv
Tel: +8802 550 29724
Fax: +8802 550 19709

Save

Save

Like us on Facebook
Satellite Parameters
Webmail

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save