বিরল রোগে আক্রান্ত দেড় বছরের শিশু অর্পণ

বিরল একটি রোগের সন্ধান মিলেছে বাংলাদেশে। রোগটির নাম BAR-BAR SAY। জিনগত এই রোগে আক্রান্ত মাগুরার দেড় বছরের শিশু অর্পন পাত্র। তার চিকিৎসা চলছে, ঢাকা শিশু হাসপাতালে। চিকিৎসরা জানান, 'বারবার সে'তে আক্রান্ত বিশ্বে ২১তম রোগী অর্পণ। শরীরে আকৃতিগত কিছু পরিবর্তন নিয়েই জীবন পার করতে হবে তাকে।

 

দেড় বছরের অর্পণ পাত্রের ঠিকানা এখন ঢাকা শিশু হাসপাতালের বেডে। ত্বক আর চোখের সমস্যাজনিত অসুখের চিকিৎসার জন্য....কয়েকদিন হলো তাকে ভর্তি করা হয়েছে এখানে। পরীক্ষা-নিরীক্ষার পর অর্পণের শরীরে বিরল রোগের সন্ধান পান ডাক্তাররা। চিকিৎসা বিজ্ঞানের ভাষায় যার নাম "BARBAR SAY"। শিশু হাসপাতালের চিকিৎসকদের দাবি, এই রোগে আক্রান্ত পৃথিবীর ২১তম ব্যক্তি অর্পণ। বিশ্বজিৎ আর পারুল পাত্রের দুই সন্তানের মধ্যে অর্পণই ছোট।
হাসপাতালের পরিচালক জানান, এই রোগের জিনতত্ত্ব নির্নয়ে নমুনা পাঠানো দরকার দেশের বাইরে। সাধারণ মানুষের সাথে আকৃতিগত কিছু ভিন্নতা থাকলেও, জীবনের বাকি সময় চলতে তেমন কোনো সমস্যা হবেনা বলে জানান তিনি। ১৯৮২ সালে পৃথিবীতে প্রথম এই রোগের সন্ধান পাওয়া যায়। আর অর্পণ পাত্রের আগে সবশেষ বিরল এই রোগের সন্ধান পাওয়া যায় ১৯৯৩ সালে নাইজেরিয়াতে।

চ্যানেল 24

387 South, Tejgaon I/A
Dhaka-1208, Bangladesh
Email: newsroom@channel24bd.tv
Tel: +8802 550 29724
Fax: +8802 550 19709

Save

Save

Like us on Facebook
Satellite Parameters
Webmail

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save