আবারও বাড়ছে গ্যাসের দাম 

গ্যাসের দাম আবারও বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে জ্বালানি মন্ত্রণালয়। এক্ষেত্রে খাতওয়ারী সার উৎপাদনে সর্বোচ্চ ৩০০ ভাগের বেশি বিদ্যুত উৎপাদনে ২০৬ ভাগ এবং সিএনজিতে ২৫ ভাগ দাম বাড়ানোর সুপারিশ করা হয়েছে। ভোক্তা অধিকার সংগঠন-ক্যাবের জ্বালানী উপদেষ্টা বলছেন, এমন সিদ্ধান্ত বেআইনি। যদিও গ্যাস উৎপাদন এবং বিতরণকারী কোম্পানিগুলো দাম বাড়ানোর প্রস্তাব পাঠিয়েছে এনার্জি রেগুলেটরি কমিশনে। সরকার আশা করছে দ্রুতই সিদ্ধান্ত জানাবে কমিশন।

সরকারের আশা...আসছে এপ্রিলেই জাতীয় গ্রিডে যুক্ত হবে বহুল আলোচিত তরলীকৃত প্রাকৃতিক গ্যাস বা এলএনজি। যার প্রতি ঘনমিটার কিনতে লাগবে ২৫ টাকারও বেশি। এলএনজি আসলে গ্যাসের মূল্য কেমন হবে এনিয়ে সম্প্রতি একটি সভা করে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ। যেখানে জানানো হয়, ১ হাজার মিলিয়ন ঘনফুট এলএনজি যুক্ত হলে জাতীয় গ্রিডে সবমিলিয়ে গ্যাস সঞ্চালন হবে প্রায় সাড়ে তিন হাজার মিলিয়ন ঘনফুট। এই মিশ্রনের ফলে প্রতি ঘনমিটার গ্যাসের বিক্রয়মূল্য দাঁড়াবে ১২ টাকা ৮০ পয়সা। বর্তমানে যা বিক্রি হয় গড়ে ৭ টাকা ৩৯ পয়সায়। ওই সভায় বিভিন্ন খাতে গ্যাসের দাম বাড়ানোর সিদ্ধান্ত নেয় মন্ত্রণালয়। যাতে সার উৎপাদনে ৩০০ ভাগের বেশি, বিদ্যুতে ২০০ ভাগের বেশি, শিল্পে ৯৩ ভাগ আর সিএনজিতে ২৫ ভাগ দাম বাড়ানোর সুপারিশ করা হয়।    
ইতিমধ্যে বিতরণ কোম্পানিগুলো গ্যাসের দাম বাড়ানোর প্রস্তাব দিয়েছে এনার্জি রেগুলেটরি কমিশনে। ভোক্তা অধিকার ফোরাম, ক্যাবের জ্বালানি উপদেষ্টা বলছেন, আইন অনুযায়ী মন্ত্রণালয় আগেই এ রকম সিদ্ধান্ত নিতে পারে না।
রাষ্ট্রায়ত্ত তেল-গ্যাস ও খনিজ সম্পদ করপোরেশন, পেট্রোবাংলাও এক চিঠিতে, বিদ্যুৎ উন্নয়ন বোর্ডকে গ্যাসের দাম বাড়ানোর কথা বলেছে। পেট্রোবাংলা বলছে, বর্তমানে কমমূল্যে গ্যাস দেয়ায়, সংস্থাটি আর্থিক ক্ষতির মুখে পড়েছে। এলএনজি আসলে, সেই ক্ষতি আরও বাড়বে। এই যুক্তিতে এপ্রিল থেকেই, গ্যাসের বাড়তি দাম দিতে বলেছে তারা।
অবশ্য পেট্রোবাংলার চেয়ারম্যান বলছেন, দাম বাড়ানোর বিষয়টি বিবেচনা করবে, এনার্জি রেগুলেটরি কমিশন। বর্তমানে বিদ্যুৎ কেন্দ্রগুলো গ্যাস পায় প্রতি ইউনিট ৩ টাকার কিছু বেশি দরে। পেট্রোবাংলা বা মন্ত্রণালয়ের নতুন সিদ্ধান্তে যা হবে ১০ টাকা। তাহলে কিভাবে বিদ্যুতের দর ঠিক রাখবে সরকার? এনার্জি রেগুলেটরি কমিশন সূত্র বলছে, এপ্রিলেই গণশুনানি করে গ্যাসের দর নিয়ে সিদ্ধান্ত জানাবে তারা।


 

Last modified on 03-04-2018 08:31:56 PM

চ্যানেল 24

387 South, Tejgaon I/A
Dhaka-1208, Bangladesh
Email: newsroom@channel24bd.tv
Tel: +8802 550 29724
Fax: +8802 550 19709

Save

Save

Like us on Facebook
Satellite Parameters
Webmail

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save