নদী ভাঙনে হুমকির মুখে 'দশমিনা বীজ খামার'

দেশের দক্ষিণাঞ্চলকে শস্যভান্ডার হিসেবে গড়ে তুলতে ৫ বছর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পটুয়াখালীতে উদ্বোধন করেন 'দশমিনা বীজ খামার'। 

বিভিন্ন ফসলের মানঘোষিত উচ্চ ফলনশীল বীজ উৎপাদন করায় এর সুফলও পাচ্ছেন স্থানীয় কৃষকরা। কিন্তু তেতুলিয়া নদীর ভাঙনে বিলীন হয়েছে খামারের এক চতুর্থাংশ। ফলে হুমকির মুখে পড়েছে এই উদ্যোগ। স্রোতে-ঢেউয়ে ক্রমেই ছোট হয়ে আসছে পটুয়াখালীর দশমিনা বীজ খামার। এরইমধ্যে তেঁতুলিয়ায় বিলীন হয়েছে প্রায় আড়াইশো একর জমি।

অথচ পরিবেশের বিরূপ প্রভাব আর লবণাক্ততার কারণে হারিয়ে যাওয়া শস্যভান্ডার, দক্ষিণাঞ্চলকে আবারো জাগিয়ে তুলতে ২০১৩ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা  উদ্বোধন করেন খামারটি। কৃষি মন্ত্রণালয় বলছে, এই খামার প্রতি বছর গড়ে  জোগান দিয়েছে ৮শ টন উন্নতমানের বীজ। আউশ, আমন, বোরো ধানের উফশী জাতের পাশাপাশি এই খামার থেকে এসেছে ভুট্টা, ডাল, আলু ও তেলজাতীয় ফসলের মানঘোষিত বীজও। ফলে একদিকে বাড়ছে ফসলের নিবিড়তা, অন্যদিকে বছরব্যাপী বহুমুখী ফসলে স্বাবলম্বী হচ্ছেন স্থানীয় কৃষকরা।

কিন্তু প্রতিনিয়ত ভাঙনের পরিমান বেড়ে যাওয়ায় কমছে খামারের আবাদী জমি। ফলে হুমকিতে দশমিনার এই খামার। বন্ধ হয়ে গেছে খড়কুটা দিয়ে বিদ্যুৎ উৎপাদনকারী দেশের একমাত্র বায়োগ্যাস প্লান্টও। কৃষিবিজ্ঞানীরা মনে করেন, দক্ষিণাঞ্চলের খাদ্য ঘাটতি পূরণে সরকারের এই দশমিনা বীজ খামার অত্যন্ত গুরুত্বপূর্ণ। 

 

চ্যানেল 24

387 South, Tejgaon I/A
Dhaka-1208, Bangladesh
Email: newsroom@channel24bd.tv
Tel: +8802 550 29724
Fax: +8802 550 19709

Save

Save

Like us on Facebook
Satellite Parameters
Webmail

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save