মুক্তিযুদ্ধ নিয়ে গেমস তৈরিতে একদল তরুণ

হানাদার বাহিনীর ওপর ঝাপিয়ে পড়ছেন মুক্তিসেনারা। একের পর এক মুক্ত হচ্ছে প্রিয় মাতৃভূমির নানা অঞ্চল। লোমহর্ষক এই অভিজ্ঞতা পেতে পারেন ভার্চুয়াল জগতে। মুক্তিযুদ্ধ নিয়ে নানান গেমস তৈরি করছে, একদল তরুণ। এতে বিপণনের চেয়ে আগামী প্রজন্মের জন্য শিক্ষনীয় বিবেচনায় নানা বিষয়কে গুরুত্ব দিচ্ছেন, বিশেষজ্ঞরা।


গল্প কথায় স্বাধীনতা যুদ্ধ বারবার ফিরে আসলেও, সরাসরি যুদ্ধ না দেখতে পারার স্বাভাবিক আফসোস আছে বর্তমান প্রজন্মের। আর তাই প্রযুক্তির এই দুনিয়ায় একদল তরুনের অদম্য ইচ্ছা বাস্তবে ডানা মেলে..... ভিডিও গেমস হিসেবে সেই মুক্তিযুদ্ধ উঠিয়ে নিয়ে আনার মধ্য দিয়েই। ব্যাটেল অব ৭১। বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের গৌরব গাথা নিয়ে তৈরী এমনই একটি গেমস।
বন্ধুদের নিয়ে তৈরি প্রতিষ্ঠান ওয়াইসিইউ টেকনোলজি সাধ্যের সর্বোচ্চ সামর্থ্য দিয়ে নির্মাণ করেছে এই গেমস। গ্রাফিক্স, এ্যানিমেশন, সাইন্ড ইফেক্ট সহ বিভিন্ন ক্ষেত্রে আধুনিকতার ছোয়া দেয়ার চেষ্টা ছিলো গেমসটিতে।
দেশের প্রতি ভালবাসা থেকেই মুক্তিযুদ্ধকে নতুন প্রজন্মের কাছে এভাবেই নিয়ে আসার গল্পটা শোনালেন গেমসটির প্রধান নির্মাতা। জানালেন ভবিষ্যতে আরও পরিকল্পনার কথাও।
(গ্রাফিক্স) দেশে মুক্তিযুদ্ধের গেমস তৈরির ইতিহাস খুব বেশিদিন আগের নয়। প্রায় একযুগ আগে অরুনোদয়ের অগ্নিশিখা আত্মপ্রকাশ করলেও বাজার না পাওয়ায় সময়ের স্রোতে হারিয়ে যায় গেমসটি। এরপর ২০১৪ সাল থেকে শুরু হয় নতুন উদ্যোমে তরুণদের এগিয়ে আসা। একে একে প্রকাশ পেতে থাকে মুক্তিযুদ্ধের গেমস। যার কোন কোনটি ৫০ লাখের মতো সাবস্ক্রাইবও হয়েছে। এসব গেমস নির্মাণে গুনগত মানের চেয়ে বিষয় নির্বাচনকেই গুরুত্বের সাথে বিবেচনা করা হয়েছে।
মুক্তিযুদ্ধ নিয়ে তৈরি গেমসগুলো ইতিহাস জানানোর পাশাপাশি, বিশ্বব্যাপী গেমসের বাজার ধরতে সরকারের বিভিন্ন পরিকল্পনার অংশ হিসেবে গুরুত্বপূর্ন ভূমিকা রাখবে বলেও মনে করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী। বর্তমানে বিশ্বজুড়ে গেমসের বাজার প্রায় ১১০ মিলিয়ন ডলারের।

চ্যানেল 24

387 South, Tejgaon I/A
Dhaka-1208, Bangladesh
Email: newsroom@channel24bd.tv
Tel: +8802 550 29724
Fax: +8802 550 19709

Save

Save

Like us on Facebook
Satellite Parameters
Webmail

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save