রাজধানীর ১৯টি অঞ্চলে এডিস মশার অস্তিত্ব

নির্ধারিত সময়ের দু'মাস আগেই রাজধানীতে দেখা দিয়েছে এডিস মশার প্রাদুর্ভাব। সম্প্রতি স্বাস্থ্য অধিদপ্তরের এক গবেষণায় উঠে এসেছে, রাজধানীর ১৯টি অঞ্চলে এখন অস্তিত্ব রয়েছে এডিস মশার। ফলে এবার আগেভাগেই চিকুনগুনিয়া কিংবা ডেঙ্গুতে আক্রান্ত হওয়ার ঝুঁকিতে নগরবাসী। তবে বিশেষজ্ঞরা বলছেন, আতঙ্কিত না হয়ে বাড়ি ও আশপাশে তিন দিনের বেশি জমে থাকা পানি পরিস্কার করলেই মুক্তি মিলবে ঝুঁকি থেকে।

 

মশার এ-রাজত্ব সর্বময়। ঘরে বাইরে ডোবা নালায়। দুসপ্তাহের বেশি সময় ধরে মশার কামড়ে অস্থির রাজধানীবাসী। তবে কিউলেক্স নামের ময়লা পানির এই মশা তেমন আতঙ্কের না হলেও, আসছে বর্ষায় এডিস মশার আগ্রাসন কেমন হবে, তা ভাবাচ্ছে অনেককেই। কেননা এ মশার দাপটে গেল বছর দেশজুড়ে ছড়িয়ে পড়া চিকুনগুনিয়ার ধকল, এখনও বয়ে বেড়াচ্ছেন কেউ কেউ। সাথে ডেঙ্গু জ্বরের বিষয়টি..তো রয়েছেই।
এবার এডিস মশার সেই প্রাদুর্ভাব রাজধানীতে দেখা দিয়েছে, নির্ধারিত সময়ের দু-মাস আগেই। সম্প্রতি এ নিয়ে গবেষণা চালিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। ঢাকার ৯৩টি ওয়ার্ডে চালানো এই জরিপে ১৯টি এলাকায় মিলেছে এডিস মশার অস্তিত্ব। যারমধ্যে ঢাকা উত্তর সিটির ১১টি এলাকা আর দক্ষিণে ৮টি। এরইমধ্যে রিপোর্টটি দেয়া হয়েছে সিটি করপোরেশনকে। যাতে এসব এলাকায় মশা মারতে নেয়া হয় বিশেষ ব্যবস্থা।
এনিয়ে নিজেদের আন্তরিকতার ঘাটতি নেই বলে দাবি, দুই সিটির কর্তাব্যক্তিদের। বিশেষজ্ঞরা বলছেন, ফাগুনের হঠাৎ বৃষ্টিতে জমে থাকা পানির কারণে এই বিপত্তি। সবাই সচেতন হলে, এখনও সম্ভব এই ঝুঁকি এড়ানো। এডিস মশাতে যেকটি রোগের বাহক...তার মধ্যে চিকুনগুনিয়া আর ডেঙ্গুর অস্তিত্ব রয়েছে দেশে। চিকুনগুনিয়ায় মৃত্যু ঝুঁকি না থাকলেও, গেল একযুগে দেশে ডেঙ্গু জ্বরে প্রাণ গেছে ৪৪ জন মানুষের।

চ্যানেল 24

387 South, Tejgaon I/A
Dhaka-1208, Bangladesh
Email: newsroom@channel24bd.tv
Tel: +8802 550 29724
Fax: +8802 550 19709

Save

Save

Like us on Facebook
Satellite Parameters
Webmail

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save