বিয়ের পিঁড়ি থেকে মাইক্রোসফট কোম্পানির ব্র্যান্ড এ্যাম্বাসেডর

বিয়ের পিঁড়ি থেকে একটি আন্তর্জাতিক কোম্পানির ব্র্যান্ড এ্যাম্বাসেডর। কিন্তু এগিয়ে যাবার পথ ছিল না মসৃন। কুড়িগ্রামের নাগেশ্বরী উপজেলার রামখানা গ্রামের ফাতেমা খাতুন পর পর চারবার নিজেকে রক্ষা করেছে বাল্য বিয়ে থেকে। এখন সফলতার সাথে চালিয়ে যাচ্ছে পড়াশোনা। পাশাপাশি আইটি বিষয়ে প্রশিক্ষন নিয়ে কাজ করছেন একজন শিক্ষক হিসেবে। ফাতেমার এ সাহসিকতার গল্প প্রকাশিত হয় মাইক্রোসফটের ওয়েবসাইটে। স্বীকৃতি হিসেবে ফাতেমাকে করা হয় প্রতিষ্ঠানটির ব্র্যান্ড এ্যাম্বাসেডর।

 

আর দশটা গ্রামের মেয়ের মতো বেড়ে ওঠা ফাতেমার। কুড়িগ্রামের নাগেশ্বরীর পূর্ব রামখানা গ্রামের আয়নাল হক ও ফরিদা বেগমের দ্বিতীয় সন্তান ফাতেমা খাতুন।অভাবের সংসারে একটু স্বচ্ছলতা আনতে, পড়াশোনার ফাঁকে চলে গৃহকর্মীর কাজ। মাত্র এগারো বছর বয়সে পরিবার থেকে চাপ আসে বিয়ের পিঁড়িতে বসার। সহপাঠী ও আশার আলো নামে পাঠশালার সহযোগিতায় পরপর চারবার রক্ষা পায় বাল্যবিয়ের হাত থেকে। 

এরপরের গল্পটা শুধুই এগিয়ে যাবার। পিইসি, জেএসসি ও এসএসসি পরীক্ষায় ভালো ফলাফল করে ফাতেমা এখন প্রস্তুতি নিচ্ছে উচ্চ মাধ্যমিক পরীক্ষার। তথ্য-প্রযুক্তি বিষয়ে প্রশিক্ষণ নিয়ে এখন কাজ করছে উইনার আইটি কলেজের একজন প্রশিক্ষক হিসেবে।

ফাতেমার সংগ্রামী জীবনের এ গল্প পৌঁছে যায় যুক্তরাষ্ট্রভিত্তিক বিখ্যাত প্রতিষ্ঠান মাইক্রোসফট করপোরেশনের কাছেও। কোম্পানিটির দক্ষিণ এশীয় বিষয়ক প্রধানের মাধ্যমে সাফল্যের এ গল্প প্রকাশ পায় মাইক্রোসফটের ওয়েবসাইটে। এরপরই তাদের ব্র্যান্ড অ্যাম্বাসেডর হিসেবে নির্বাচিত করা হয় ফাতেমাকে। এমন অর্জনে উচ্ছসিত ফাতেমা, তার সহপাঠী সবাই।  তাকে সংবর্ধনা দিতে চায় প্রশাসনও। 

অদম্য ইচ্ছাশক্তি, সাহস আর মেধার জোরে এগিয়ে যাওয়া ফাতেমার ভবিষ্যত পরিকল্পনা একজন উদ্যোক্তা হয়ে, সুবিধাবঞ্চিত নারীদের জন্য কর্মসংস্থান তৈরি করা।

 

চ্যানেল 24

387 South, Tejgaon I/A
Dhaka-1208, Bangladesh
Email: newsroom@channel24bd.tv
Tel: +8802 550 29724
Fax: +8802 550 19709

Save

Save

Like us on Facebook
Satellite Parameters
Webmail

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save