Wednesday, September 20, 2017

দেশে মাটি ছাড়াই ঘাস উৎপাদন

এবার দেশেই চালু হলো মাটি ছাড়া ঘাস উৎপাদনের আন্তর্জাতিক প্রযুক্তি। বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ- বিসিএসআইআর পরীক্ষামুলকভাবে উৎপাদন করে, এরই মধ্যে গোখাদ্য হিসেবে বিতরণ করছে খামারিদের। আর খামারীরা বলছেন, গরুকে এই ঘাস খাওয়ালে মিলছে বাড়তি দুধ ও মাংস। অন্যদিকে কমছে খরচও।

সবুজ এই ঘাস জন্মেছে মাটি ছাড়াই। গোখাদ্যের চাহিদা মেটাতে উন্নত বিশ্বে  ঘাসের এমন উৎপাদন নতুন কিছু নয়। তবে এবার দেশেই পরীক্ষামূলকভাবে মাটি ছাড়া ঘাস ফলাচ্ছে বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ। হাইড্রোপনিক নামে পরিচিত এ প্রযুক্তিতে উদ্ভিদের মূল খাবার পানি। সাথে মেশাতে হয় কিছু পুষ্টি উপাদান।

গবেষকরা বলছেন, অল্প জায়গায় তাপমাত্রা আর আদ্রতা নিয়ন্ত্রণ করে, এই প্রযুক্তিতে ৫ থেকে ৬ স্তরে ঘাস উৎপাদন সম্ভব। মাটির সংস্পর্শে না আসায়, এতে কোনো কৃমি বা ছত্রাক থাকে না। তাই গবাদি পশুর জন্য এটি প্রাকৃতিকভাবে উৎপাদিত ঘাসের চেয়েও নিরাপদ।

জমি স্বল্পতার এ যুগে উলম্ব পদ্ধতিতে চাষ করা ঘাস উৎপাদনে ব্যবহার করা হয় গম, ভূট্টা কিংবা বার্লির বীজ। মাত্র সাতদিনেই যা গবাদি পশুর খাবার উপযোগী হয়।

মধ্যবাড্ডার একজন খামারি জানান, সপ্তাহ খানেক ধরে ২টি গাভীকে পরীক্ষামূলকভাবে খাওয়াচ্ছেন হাইড্রোপনিক ঘাস। তার দাবি, এতে বেড়েছে দুধের উৎপাদন। একই ফল পেয়েছেন তার প্রতিবেশি খামারিও।

তবে এই প্রযুক্তিতে পুষ্টি উপাদান ব্যবহারে ভুল হলে, দিতে হবে মাসুল। তাই যথাযথ প্রশিক্ষণ নেওয়ার পরামর্শ বিসিএসআইআরের।



Last modified on 19-04-2017 11:37:31 AM

চ্যানেল 24

387 South, Tejgaon I/A
Dhaka-1208, Bangladesh
Email: newsroom@channel24bd.tv
Tel: +8802 550 29724
Fax: +8802 550 19709

Save

Save

Like us on Facebook
Satellite Parameters
Webmail

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save