একটু অসচেতনতায় ঘটছে বড় দুর্ঘটনা

নিশ্চিত ঝুঁকি। তারপরও শুধুমাত্র হেয়ালিপনা। পরিণতি নিজেকে বিলিয়ে দেয়া দ্রুতগতির যানের নিচে। সম্প্রতি রাজধানীর কারওয়ান বাজার এলাকায় সিসিটিভি ক্যামেরায় ধরা পড়া দু'টি দুর্ঘটনার চিত্র ছিল এমনই। অনুসন্ধানে দেখা যায়, ফার্মগেট থেকে কারওয়ান বাজার পর্যন্ত এই পথটুকুতে এমন ছোট বড় দুর্ঘটনা ঘটছে প্রতিদিনই। বিশেষজ্ঞরা বলছেন, পথচারীদের সচেতন হওয়া ছাড়া এই পথের দুর্ঘটনা রোধে কোন তরিকাই কাজ করবে না।

শনিবার বিকেলের ঘটনা, ঘড়িতে তখন বাজে, ৪টার কিছু বেশি। রাস্তা পার হতে সড়কের ঠিক মধ্যখান দিয়ে এগিয়ে যাচ্ছেন, এক নারী। স্পষ্ট বোঝাই যাচ্ছে, এই পরিণতির জন্য দায়ী তিনি নিজেই।

এর দু-দিন আগে একই এলাকার ছবি এটি। অন্যের দেখাদেখি রাস্তা পার হতে গিয়ে, লেগুনার ধাক্কায় ছিটকে পড়েন আরেক নারী। তবে, এই দুই নারীর ভাগ্যে কী ঘটেছে তা জানা যায়নি। তাদের নেয়া হয়নি ঢাকা মেডিকেলেও।

প্রথম ঘটনাটি ঘটে পান-সিগারেট দোকানি শাহ আলমের চোখের সামনে। তিনি বলেন, এই সড়কে এমন ঘটনা নিয়মিত। বক্তব্যটির সত্যতা মেলে, দিনভর এ রাস্তার বিভিন্ন অংশে অবস্থান করে। নির্দ্বিধায় কাঁটাতারের বেড়া মাড়িয়ে রাস্তা পার হবার এমন দৃশ্য দেখে বলতে হয়, যেন সময়ের চেয়ে জীবন বড় না; বরং জীবনের চেয়ে সময়ের মূল্যই বেশি।

পাঁচ-ছয় মিনিটের হাঁটা পথে, এই সড়কের একপাশে ফুটওভার ব্রিজ, আরেক পাশে আন্ডারপাস। তারপরও পুরো সড়কের এমন তিন-চারটি ফাঁকা দিয়ে ঝুঁকি নিয়ে মানুষজন পার হন সকাল-বিকাল।

সহজ স্বীকার, তারপরও পাশের আন্ডারপাসে না গিয়ে ব্যস্ত সড়কে, পথিকের এই ছুটে চলা। স্থানীয়রা জানান, কয়েকদিন পরপরই সিটি কর্পোরেশন কাঁটাতারের বেড়া টেনে দিলেও; ভোরে কারওয়ান বাজারে মালামাল কিনতে আসা ব্যবসায়ীরা তা ভেঙে পণ্য নেন রাস্তার এপার থেকে ওপারে। এখানে শক্ত করে উঁচু বেষ্টনী দেয়া ছাড়া বিকল্প নেই বলে মনে করেন বিশেষজ্ঞরা।

Last modified on 02-05-2017 05:28:42 PM

চ্যানেল 24

387 South, Tejgaon I/A
Dhaka-1208, Bangladesh
Email: newsroom@channel24bd.tv
Tel: +8802 550 29724
Fax: +8802 550 19709

Save

Save

Like us on Facebook
Satellite Parameters
Webmail

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save