Thursday, November 23, 2017

নামেই শুধু কুমিল্লা চিড়িয়াখানা, নানামুখি সংকটে জরাজীর্ণ

নানা মুখি সংকটে মুখ থুবড়ে পড়েছে কুমিল্লার একমাত্র চিড়িয়াখানাটি। লোকবল নেই, খাঁচা আছে দেখা মেলে না প্রাণীর। একটি মাত্র সিংহ থাকলেও রোগব্যাধি আর খাদ্যের অভাবে মরতে বসে সে। যদিও কর্তৃপক্ষ ও পশু বিশেষজ্ঞরা বলছেন, বার্ধক্যজনিত কারণেই ঝিমিয়ে পড়েছে সিংহটি। আর ইজারাদারের দাবি, অর্থ বরাদ্দ না পাওয়ায় চিড়িয়াখানার এঅবস্থা।

 

খাঁচা আছে প্রাণী নেই। কোন কোন খাঁচা আবার পরিণত হয়েছে শিশুদের খেলার স্থানে। এই জরাজীর্ণ দশা কুমিল্লার একমাত্র জেলা চিড়িয়াখানার। যেন দেখেও দেখার কেউ নেই। কালে ভদ্রে দুএকজন দর্শণার্থী এলেও....অব্যবস্থাপনা দেখে হতাশা হয়েই ফিরতে হয় তাদের।

দর্শণার্থী টানতে ২০০৪ সালে চট্টগ্রাম চিড়িয়াখানা থেকে আনা হয় যুবরাজ নামে একটি সিংহ। আর এখানে এসেই ভয়াবহতার শিকার হতে হয় যুবরাজকে। বার্ধক্যের সাথে....রোগ শোক...আর খাবারের অভাবে মৃত্যুর প্রহর গুনছে খাঁচার ভেতরে।যদিও চিড়িয়াখানার ইজারাদারের ভাষ্য ভিন্ন। বরাদ্দ নেই তাই হচ্ছে না উন্নয়ন। 

বিশিষ্ট্যজনরা বলছেন, সঠিক পরিচর্যা আর প্রশিক্ষিত জনবল না থাকাই এই সংকটের বড় কারণ। বিষয়টি বিবেচনায় নিয়ে সমাধানের আশ্বাস দিয়েছে জেলা পরিষদ। ১৯৮৬ সালে ১০ একর জায়গায় প্রতিষ্ঠিত হয় কুমিল্লা চিড়িয়াখানা। ১৯টি খাঁচা থাকলেও, বর্তমানে আছে মাত্র ২টি হরিণ, ৫টি বানর ও একটি সিংহ।

 

চ্যানেল 24

387 South, Tejgaon I/A
Dhaka-1208, Bangladesh
Email: newsroom@channel24bd.tv
Tel: +8802 550 29724
Fax: +8802 550 19709

Save

Save

Like us on Facebook
Satellite Parameters
Webmail

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save