Thursday, November 23, 2017

বাদ্যের তালে তালে ঝিনাইদহে ঐতিহ্যবাহী লাঠি খেলা

গ্রাম বাংলার ঐতিহ্যবাহী লাঠি খেলা। যা দিন দিন হারিয়ে যেতে বসেছে। তবে বেশ কিছু উপজেলা ও ইউনিয়নে এখনো চেষ্টা চলছে এই খেলা ধরে রাখার। এবার যেমন ঝিনাইদহে হয়ে গেলো দুই দিন ব্যপী লাঠি খেলার আসর। আর এই  আয়োজন ঘিরে ভগবাননগর গ্রামে ছড়িয়ে পড়ে উৎসবের আমেজ। যেখানে সবার আকুতি ঐতিহ্যকে ধরে রাখার। 

 

বাদ্যের তালে চলছে লাঠি খেলা। একে অপরকে ঘায়েল করার চেষ্টায় লাঠিয়ালরা। ঐতিহ্যবাহী এই খেলা দেখতে হলে ছুটে যেতে হবে শহরের যান্ত্রিকতা ঠেলে দুরে। আবার ক্ষেত্র বিশেষে, গ্রাম বাংলার মানুষদের কাছেই দিন দিন অপরিচিত হয়ে উঠছে এই খেলা। হারিয়ে যেতে বসেছে জমিদারী প্রথা, নেই তাদের লাঠিয়ালও। 

কিন্তু সে পথে হাটেন নি ঝিনাইদহ সদরের ভগবাননগর গ্রামের মানুষরা। এখনো এভাবেই ঐতিহ্যকে লালন করে যাচ্ছেন তারা। প্রতি বছরের মতো এবারো আয়োজিত হলো লাঠি খেলার আসর। যেখানে অংশ নেয় ঝিনাইদহ ও কুষ্টিয়ার ৩৫ টি দল। আয়োজন শুধু লড়াইয়েই থেমে থাকেনি, ঢোল ও কাঁসার তালে নেচে গেয়ে শারিরীক কসরৎ প্রদর্শন করেন অংশ গ্রহণ কারীরা। 

শুধু বড়রাই নয়, ক্ষুদে লাঠিয়ালরাও ছিলো এই আয়োজনে। যাদের বিনোদন দেয়ার জন্য এতো কিছু, সেই দর্শকদের দাবি, পুর্ব পুরুষদের এই খেলা প্রতি বছরই হোক । যা ছড়িয়ে পড়বে প্রতিটি গ্রামে। আয়োজকরাও তার আশ্বাস দিচ্ছেন।  ঐতিহ্যবাহী এই আয়োজনে প্রথম হয় হরিণাকুন্ডু উপজেলার আতিয়ার সরদারের দল। 

 

চ্যানেল 24

387 South, Tejgaon I/A
Dhaka-1208, Bangladesh
Email: newsroom@channel24bd.tv
Tel: +8802 550 29724
Fax: +8802 550 19709

Save

Save

Like us on Facebook
Satellite Parameters
Webmail

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save