Thursday, November 23, 2017

দখল হয়ে যেতে বসেছে মধ্যযুগের দুর্গনগরী পঞ্চগড়ের ভিতরগড়

মধ্যযুগের দুর্গনগরী ভিতরগড়। দখল হয়ে যেতে বসেছে পঞ্চগড়ের এই ঐতিহাসিক জায়গা। স্থানীয় প্রভাবশালীমহল গড়ের গাছপালা কেটে দখল নিচ্ছে। শুধু তাই নয়, প্রশাসনের নিষেধাজ্ঞা উপেক্ষা করে রোপন করা হচ্ছে চা গাছ। তবে জড়িতদের বিরুদ্ধে শিগগিরই ব্যবস্থা, জানিয়েছে প্রশাসন।

 

ভিতরগড় দুর্গ। পঞ্চগড় শহর থেকে ১৫ কিলোমিটার উত্তরপূ্র্বে অবস্থান দেশের সবচেয়ে বড় দুর্গনগরীটির। যার আয়তন ২৫ বর্গ কিলোমিটার। ২০১১ সালে পূরাকীর্তি সংরক্ষণ আইনের আওতায় মধ্যযুগের এই দুর্গনগরীর ঢিবি, বেষ্টনী দেয়াল, মোড়েল রাজার গড়, মোহনা ভিটাসহ বিস্তীর্ন এলাকা সংরক্ষিত স্থান ঘোষণা করা হয়। 

ভিতরগড়ের ব্যক্তিমালিকানাধীন জমি ক্রমেই পাথর উত্তোলনকারী, মৎস্য ও পোল্ট্রি শিল্প উদ্যোক্তা আর চা মালিকদের হাতে চলে যাচ্ছে। সম্প্রতি নিষেধাজ্ঞা উপেক্ষা করেই গড়ের প্রায় ৫ একর জায়গায় গাছ কেটে চা বাগানের কাজ শুরু করে স্থানীয় একটি প্রভাবশালী মহল। 

অভিযুক্তদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়ার কথা জানিয়েছেন, সরকারের এই কর্মকর্তা। ২০০৮ সাল থেকে এখানে খনন এবং গবেষণা কাজ করছেন ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রত্নতাত্ত্বিকরা। 

 

চ্যানেল 24

387 South, Tejgaon I/A
Dhaka-1208, Bangladesh
Email: newsroom@channel24bd.tv
Tel: +8802 550 29724
Fax: +8802 550 19709

Save

Save

Like us on Facebook
Satellite Parameters
Webmail

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save