শাকসবজির জীবাণুসহ মাংসের অতিরিক্ত চর্বি দূর করা যাবে 'ফুড কেয়ারে'

শাকসবজি কিংবা ফলমূল থেকে যেমন ক্ষতিকর রাসায়নিক জীবাণু দূর করা যায়। তেমনি বাদ দেয়া যায় মাংসের অতিরিক্ত চর্বিও। ফুড কেয়ার নামে এমনই এক যন্ত্র উদ্ভাবন করেছেন, যশোরের সিরাজুল ইসলাম মৃধা। দ্রুত পচনরোধ করা সম্ভব হওয়ায়, যন্ত্রটি ব্যবহার কোরে কৃষি প্রধান এ দেশে অপার সম্ভাবনার সুযোগ রয়েছে বলে জানান গবেষকরা। 

 

একদিকে ভেজাল খাদ্য অন্যদিকে খাদ্যের অপচয়। নির্ভেজাল খাদ্যের যখন নিশ্চয়তা নেই, তখন ফুড কেয়ার নামে এক যন্ত্রের উদ্ভাবন করেছেন যশোরের সিরাজুল ইসলাম মৃধা। এই যন্ত্র দিয়ে সমাধান সম্ভব এসব সমস্যার। সিরাজুল জানান, এই যন্ত্রের মাধ্যমে শাকসবজি, ফলমূলে থাকা বিভিন্ন ব্যাকটেরিয়া ও ক্ষতিকর রাসায়নিক দূর করা সম্ভব। আলাদা করা যাবে মাংসে থাকা অতিরিক্ত চর্বিও। গবেষকরা বলছেন, এই যন্ত্র দিয়ে শুধু জীবাণু ধ্বংস নয়, শাকসবজি ফলমূলের দ্রুত পচন রোধ করা যাবে।

এই পদ্ধতি কৃষিতে সম্ভাবনার নতুন ক্ষেত্র তৈরি করবে মনে করেন এই কৃষি কর্মকর্তা। ৪ কেজি পর্যন্ত শাকসবজি, মাছ, ফলমূল ও মাংস জীবানুমুক্ত করার জন্য ফুড কেয়ার যন্ত্রটির দাম পড়বে ৮ হাজার টাকা। আর ৩০ কেজি পর্যন্ত জীবানুমুক্ত করতে যন্ত্রটি কিনতে খরচ হবে ৩০ হাজার টাকা। 

 

 

চ্যানেল 24

387 South, Tejgaon I/A
Dhaka-1208, Bangladesh
Email: newsroom@channel24bd.tv
Tel: +8802 550 29724
Fax: +8802 550 19709

Save

Save

Like us on Facebook
Satellite Parameters
Webmail

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save