নিউমোনিয়ার চিকিৎসায় প্লাস্টিকের বোতল, স্বীকৃতি মিলেছে আন্তর্জাতিক অঙ্গনেও

প্লাস্টিকের বোতল দিয়ে সহজে ও সস্তায় নিউমোনিয়ার চিকিৎসা। যার আবিষ্কারক এক বাংলাদেশি। এই উদ্ভাবনের স্বীকৃতিও মিলেছে আন্তর্জাতিক অঙ্গনে। 

যা লুফে নিয়েছে সূদর আফ্রিকার দেশ ইথিওপিয়া। আগ্রহ  দেখিয়েছে নেপাল ও মিয়ানমার। তবে তেমন কোনো উদ্যোগ নেই বাংলাদেশের। শুধু ৬ বছরের বেশি সময় ধরে আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, আইসিডিডিআরবিতে চলছে এই চিকিৎসা পদ্ধতি। এক মুঠো গুড়, এক চিমটি লবণ আর আধা কেজি বিশুদ্ধ পানি। ঘরের অতিসাধারণ এই তিন উপকরণে তৈরি স্যালাইন বাঁচিয়েছে কোটি শিশুর প্রাণ। সমাদৃত হয়েছে বিশ্বব্যাপী। যার উদ্ভাবক বাংলাদেশের প্রতিষ্ঠান icddrb।

ঠিক তেমনি সাধারণ এক প্লাস্টিকের বোতল যা শিশুদের ফুসফুস জনিত রোগ নিউমোনিয়ার প্রতিরোধক। আশার আলো জানাচ্ছে বিশ্বের কোটি শিশুকে। কেননা এখনও ব্যয়বহুল এই রোগের চিকিৎসা। অভিনব এই আবিস্কারের ব্যবহার icddrbতে ভর্তি নিউমোনিয়া রোগে মৃত্যুর হার নামিয়ে এনেছে সিঁকিভাগে। ডাক্তার যোবায়েব চিস্তির এই আবিস্কার ছয় বছর ধরে চলছে এখানে। এখন পর্যন্ত প্রায় হাজার খানেক শিশু চিকিৎসা নিয়েছে কমখরচের এই পদ্ধতিতে।

যেখানে আক্রান্ত শিশুর শ্বাসপ্রশ্বাস চালু রাখতে আলাদা যন্ত্রের বদলে ভিন্ন পদ্ধতিতে ব্যবহার করা হয়েছে প্লাস্টিকের এই বোতল। যাকে বলা হচ্ছে বাবল সিপাপ। চলামান চিকিৎসাব্যবস্থায় নিউমোনিয়ায় আক্রান্ত শিশুদের শ্বাস-প্রশ্বাসের ব্যবস্থা করা হয় ভেন্টিলেটরের মাধ্যমে। যেখানে দিনে কমপক্ষে খরচ কমপক্ষে ৫হাজার টাকা। অথচ ডা. চিস্তির উদ্ভাবিত এই আবিস্কারে তা নেমে এসেছে মাত্র শ-খানেক টাকায়। বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশে এই প্রযুক্তি এরইমধ্যে জনপ্রিয় হচ্ছে। এখন দেশের প্রত্যন্ত অঞ্চলের হাসপাতালগুলো এই পদ্ধতিতে পৌঁছে দিতে পারলে যেমন কমবে ব্যয় তেমন কমবে শিশুর মৃত্যুর ঝুঁকিও। কেননা এখনও বাংলাদেশে প্রতিবছর নিউমোনিয়া রোগে আক্রান্ত হয়েছে মারা যায় প্রায় ১৭ হাজার শিশু।

 

চ্যানেল 24

387 South, Tejgaon I/A
Dhaka-1208, Bangladesh
Email: newsroom@channel24bd.tv
Tel: +8802 550 29724
Fax: +8802 550 19709

Save

Save

Like us on Facebook
Satellite Parameters
Webmail

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save