দৈনিক ডিম খেলে ক্যান্সার-হৃদরোগের ঝুঁকি কমে

কুসুম-সহ ডিম দৈনিক খেলে ক্যান্সার-হৃদরোগসহ প্রাণঘাতী অনেক রোগের ঝুঁকি কমায়- মত বিশেষজ্ঞদের। তাদের মতে, কাঁচা বা আধাসিদ্ধ ডিম খাওয়া উচিত নয়। তাই পুষ্টিসমৃদ্ধ জাতি গঠনে বছরে মাথাপিছু শতাধিক ডিম খাওয়ার পরামর্শ দিয়েছে, খাদ্য ও কৃষি সংস্থা। তবে, বাংলাদেশে এই হার এখনও অর্ধেকে।  

 

মানবদেহের পুষ্টি চাহিদা মেটাতে, অপরিহার্য খাদ্য ডিম। খাদ্য ও কৃষি সংস্থার মতে, পুষ্টি সমৃদ্ধ জাতি গঠনে, বছরে জনপ্রতি কমপক্ষে ১ শ ৪টি ডিম খাওয়া দরকার। অথচ বাংলাদেশের মানুষ খায় মাত্র ৫৫টি। উন্নত বিশ্বে এ হার ৫ থেকে ছয় গুন বেশি। সবচয়ে বেশি ডিম খায় জাপানের মানুষ, বছরে ৬ শতাধিক। 

ওষুধ নয়, পুষ্টিতে স্বাস্থ্য। তাই গবেষকরা ডিমকে বলেন, সুপার ফুড। নয়টি অত্যবশকীয় অ্যামাইনো এসিডসহ মানুষের প্রতিদিনের যে পুষ্টি উপাদান দরকার, তার সবই আছে ডিমে। এছাড়াও একটি ডিমে শক্তি, প্রোটিন, চর্বি, কোলেস্টেরল, কোলাইন, ভিটামিন ডি, ভিটামিন এ, সেলেনিয়াম, ফসফরাস, ক্যালসিয়াম, সোডিয়াম, পটাসিয়ামের মতো পুষ্টি উপাদান। রয়েছে ভিটামিন বি, ই, থায়ামিন, আয়রন ও জিংক। 

এ গবেষক আরও জানান, খাবার তালিকায় প্রতিদিন একটি ডিম, কমায় হৃদরোগের ঝুঁকি, ঠেকায় কোলন ও স্তন ক্যানসার। উড়িয়ে দেন কুসুম খাওয়া নিয়ে চলমান বিতর্কও। ভোক্তাদের মধ্যে বাণিজ্যিকভাবে উৎপাদিত ডিম নিয়ে যে নেতিবাচক ধারণা রয়েছে, তা সঠিক নয় বলে দাবি খামারিদের। জানান, আগের ভুল থেকে শিক্ষা নিয়ে, এখন নিরাপদ ডিম উৎপাদনে নজর দিচ্ছেন তারা। 

বর্তমানে দেশে ডিমের উৎপাদন ৮২১ কোটি। ২০২১ সালে তা ১৪ শ ৮০ কোটিতে নেয়ার লক্ষ্য উদ্যোক্তাদের।  

 

  

চ্যানেল 24

387 South, Tejgaon I/A
Dhaka-1208, Bangladesh
Email: newsroom@channel24bd.tv
Tel: +8802 550 29724
Fax: +8802 550 19709

Save

Save

Like us on Facebook
Satellite Parameters
Webmail

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save