Wednesday, December 13, 2017

প্রাণঘাতী ব্লু হোয়েল গেম নিয়ে এখনও পরিষ্কার তথ্য নেই

প্রাণঘাতী ব্লু হোয়েল গেম নিয়ে এখনও পরিষ্কার কোনো তথ্য নেই। তাছাড়া, ইন্টারনেট দুনিয়ার ডার্ক ওয়েভ এবং কারো আমন্ত্রণ ছাড়া কোনোভাবেই এই গেম ইন্সটল বা রেজিস্ট্রেশন করা যায় না। তবে, তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞ ও মনোবিদরা মনে করেন, তথ্যপ্রযুক্তি ব্যবহার করে, আড়াল থেকে যে কাউকে সম্মোহিত করা সম্ভব। তাই সন্তানের ইন্টারনেট ব্যবহারে অভিভাবকদের নজরদারি বাড়ানোর পরামর্শ তাদের।

মেঘাচ্ছন্ন প্রকৃতি আর বিষাদময় সুরের আবহে নিঃসঙ্গ তরুণীর পথচলা। এমন টাইটেল মিউজিক দিয়ে ২০১৩ সালে ২২ বছর বয়সী তরুণ ফিলিপ বুদেকিন রাশিয়ায় তৈরি করে কমিউনিটি গেমস ব্লু হোয়েল। ইন্টারনেটে নিছক গেমসের সাময়িক আনন্দ ছাপিয়ে, যা একপর্যায়ে আবির্ভূত হয় প্রাণঘাতি রূপে। ৫০টি ধাপের এ গেমের শেষধাপে চ্যালেঞ্জ নিতে হয় নিজেকে শেষ করে দেয়ার।

ব্লু হোয়েল সত্যিই প্রাণঘাতি কিনা, তা জানতে চ্যানেল টোয়েন্টিফোর কথা বলে, গেমসটি খেলে এমন একজনের সাথে। সাইবার সিকিউরিটি নিয়ে কাজ করা এ তরুণ জানান, ইন্টারনেট দুনিয়ার ডার্ক ওয়েভ এবং কারো আমন্ত্রণ ছাড়া কোনোভাবেই এই গেমস ইন্সটল বা রেজিস্ট্রেশন করা যায় না।

বর্তমান সময়ের ইন্টারনেটের হালচাল আর মানুষের ওপর তার প্রভাব বিশ্লেষণ করা আইসিটি বিশেষজ্ঞ ও মনোবিদরা বলছেন, তথ্যপ্রযুক্তির ব্যবহার করে আড়াল থেকে কাউকে সম্মোহন করা সম্ভব। তবে এ ধরনের নিশ্চিত কোনো ঘটনা ধরা না পড়ায়, এখনই চিন্তার কিছু নেই বলে মনে করেন তারা।

তবে বিষয়টি সার্বক্ষণিক পর্যবেক্ষণে রাখতে, সংশ্লিষ্ট মহল সজাগ আছে বলে জানিয়েছেন সরকারের দুই মন্ত্রী।

এ ঘটনায় অভিভাবকদের আরো বেশি সচেতন হওয়ার আহ্বান তাদের সবার। আর বিটিআরসির পরামর্শ, এ ধরনের কোনো অ্যাপস কিংবা গেমসের খোঁজ মিললেই যেন জানানো হয় ২৮৭২ নম্বরে। 

চ্যানেল 24

387 South, Tejgaon I/A
Dhaka-1208, Bangladesh
Email: newsroom@channel24bd.tv
Tel: +8802 550 29724
Fax: +8802 550 19709

Save

Save

Like us on Facebook
Satellite Parameters
Webmail

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save