সান্তা ক্লজের সমাধি মিলেছে তুরস্কে

তুরস্কে মিলেছে সান্তা ক্লজের সমাধি। ঐতিহাসিক শহর আনাতোলিয়ার দেমের জেলায় সান্তা নিকোলাস গির্জার নিচে, এই সমাধির সন্ধান পাওয়ার দাবি করেছেন, ৮ প্রত্নতাত্ত্বিকের একটি দল। দেমের শহরে গেলো তিন মাস ধরে গবেষণা করছিলেন তারা। দাবি করেন এই নিকোলসাই, যিশু খ্রিষ্টের জন্মদিনে, উপহার সামগ্রী নিয়ে বেরিয়ে পড়ার রীতি চালু করেছিলেন।

 

সান্তা ক্লজ মানেই লাল-সাদা পোশাকের বুড়ো দাদু। 

ক্রিসমাস ইভে হরিণে টানা স্লেজে বেড়িয়ে পড়েন। সঙ্গে ঝোলা ভর্তি উপহার। ফ্যান্টাসি আর কাহিনির মধ্যেই তার বিচরণ। বলা হয়, নিকোলাস নামে এক দয়ালু যাজকের হাত ধরেই প্রচলন, সান্তা ক্লজের এই উপহার বিতরণের রীতি।

তবে নিকোলাসের সমাধিস্থল নিয়ে রয়েছে বিতর্ক। সম্প্রতি একদল প্রত্মতাত্ত্বিক দাবি করেছেন তুরস্কের আনাতোলিয়ায় সন্ধান মিলেছে, সেইন্ট নিকোলাসের সমাধির। দেমরে শহরে সেন্ট নিকোলাস গির্জার নিচেই এর অবস্থান। প্রত্মতাত্ত্বিকদের দাবি, এটিই মূল সান্তার সমাধি। 

সেইন্ট নিকোলাসকে ৪র্থ শতাব্দিতে সমাহিত করা হয়। খননকাজ ও গবেষণায় প্রমাণ মিলেছে, এখানকার গির্জার নিচে দেড় থেকে ৩ মিটার গভীরে কিছু অবকাঠামো আছে। ভূমিকম্পে কিছু অংশ ক্ষতিগ্রস্ত হলেও এখানকার সমাধিস্থলটি কেউ স্পর্শও করেনি। আমরা নিশ্চিত এটি সেইন্ট নিকোলাসের সমাধি। খ্রিষ্ট ধর্মাবলম্বীদের বিশ্বাস, ভূমধ্যসাগরীয় প্রাচীন শহর মায়রায় জন্ম, নিকোলাসে। সেখানেই মৃত্যুর পর তাকে সমাহিত করা হয়। পরবর্তী সময়ে এই মায়রার উপরেই দেমরে শহরটি গড়ে উঠেছে। নিকোলাস গির্জার নিচে, আস্ত একটি মন্দির ও সমাধির সন্ধান মেলায় গোটা বিশ্বের চোখ এখন এই গবেষণার দিকে। 

প্রচলিত বিশ্বাস, নিকোলাসের অস্থি চুরি করে ইতালির বারিতে নিয়ে যায় নাবিকেরা। এই বারিতেই তার স্মরণে তৈরি করা হয়েছে, ব্যাসিলিকা ডি সান নিকোলা। অবশ্য, তুরস্কের সমাধি আবিষ্কারের পর প্রত্মতাত্ত্বিকরা বলছেন, বারিতে যে অস্থি চুরি করে নিয়ে যাওয়া হয়, সেগুলো নিকোলাসের নয়, অন্য কোন ধর্মযাজকের। 

চ্যানেল 24

387 South, Tejgaon I/A
Dhaka-1208, Bangladesh
Email: newsroom@channel24bd.tv
Tel: +8802 550 29724
Fax: +8802 550 19709

Save

Save

Like us on Facebook
Satellite Parameters
Webmail

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save