Wednesday, November 22, 2017

এক ঘণ্টার পথ পাড়ি দিতে লাগছে দুই ঘণ্টা

মাওয়া দিয়ে পদ্মা পারাপারে এবার ঈদযাত্রায় বেশি ভাবাচ্ছে বিরূপ আবহাওয়া। অপরদিকে বন্যার পানিতে বয়ে আসা পলিতে লৌহজং চ্যানেলের মুখে তৈরি হয়েছে একাধিক ডুবো চর। ফলে আগের মতো শিমুলিয়া ফেরিঘাট থেকে সোজা এই চ্যানেল হয়ে কাঁঠালবাড়ি ঘাটে পৌঁছতে পারছে না ফেরিগুলো। সাথে রয়েছে নদীর তীব্র স্রোত। সে কারণে লাগছে বাড়তি সময়। অন্যদিকে দুর্ভোগ বাড়ছে মাওয়া অংশের শিমুলিয়া ফেরিঘাটে।

যখন কোনো মহাসড়কের পরিকল্পনা হয়, তখন বুঝি এমন সড়কের কথাই ভাবা হয়। মসৃণ কালো পিচঢালা রাস্তা, কোথাও নেই খানাখন্দের লেশমাত্র। স্বপ্নের পদ্মাসেতুর কাজের সুবিধা নির্মাণাধীন ঢাকা-মাওয়া মহাসড়কে এরইমধ্যে পেতে শুরু করেছেন যাত্রীরা।

কিন্তু নির্ঝঞ্ঝাট এই যাত্রার সুখ উবে যাবে শিমুলিয়া ফেরিঘাটে পৌঁছলেই। কেননা নদীর তীব্র স্রোত বাধ সাধছে ফেরি চলাচলে। আর এতে কয়েককিলোমিটার এলাকাজুড়ে তৈরি হচ্ছে গাড়ির জট।

দীর্ঘ অপেক্ষার পর ফেরিতে ওঠা গেলেও, এক ঘণ্টার পথ পাড়ি দিতেই লাগছে দুই ঘণ্টা। কখনওবা তারচেয়েও বেশি। ১৩কিলোমিটারের এই পথ শেষ পর্যন্ত কত কিলোমিটার হবে, কাঁঠালবাড়ি ফেরিঘাটে পৌঁছনোর আগে, তা অনুমান করাও কঠিন।

লৌহজং চ্যানেলের মুখে ডুবোচর সরাতে দিনরাত চলছে বিআইডাব্লিউটিএ'এর চারটি ড্রেজার। তবে প্রকৃতি যদি সহায় না হয়, তাহলে দুশ্চিন্তা বাড়বে আরও।

বিআইডাব্লিউটিসি কর্তৃপক্ষ জানায়, এখন ১৮টি ফেরিতে যানবাহন ও যাত্রী পারাপার করলেও, দু'-একদিনের মধ্যে এই বহরে যুক্ত হবে আরেকটি ফেরি। তারপরও দক্ষিণাঞ্চলের কয়েক লাখ মানুষকে উত্তাল পদ্মা পাড়ি দিতে, জীবনের ঝুঁকি নিয়েই উঠতে হবে লঞ্চ কিংবা স্পিডবোর্ডে।

চ্যানেল 24

387 South, Tejgaon I/A
Dhaka-1208, Bangladesh
Email: newsroom@channel24bd.tv
Tel: +8802 550 29724
Fax: +8802 550 19709

Save

Save

Like us on Facebook
Satellite Parameters
Webmail

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save