Friday, July 28, 2017

728x90

'পুলিশের এই যুক্তি ভিত্তিহীন'

মেয়েকে সুরক্ষা দিতে না পেরে, জীবন দিয়ে প্রতিবাদ করতে হয়েছে গাজীপুরের হযরত আলীকে। সাথে নিয়ে গেছেন একমাত্র কন্যাকেও। ওই ঘটনার ২০দিন পরও গ্রেপ্তার হয়নি মামলার প্রধান আসামী। পুলিশ বলছে আসামীদের খুঁজে পাওয়া যাচ্ছে না। তবে মানবাধিকার কমিশনের চেয়ারম্যানের মতে, পুলিশের এই যুক্তি ভিত্তিহীন।

৬ মে, রাজধানীর বনানী থানায় ৭জনকে আসামী করে ধর্ষন মামলা করে বিশ্ববিদ্যালয়ের দুইজন শিক্ষার্থী। শুরুতে ওই ঘটনা তেমন একটা আমলে নেয়নি পুলিশ।

তীব্র সমালোচনা হতে থাকে সামাজিক যোগাযোগ মাধ্যমে। পরে সপ্তাহখানেকের ব্যবধানে দেশের বিভিন্ন জায়গা থেকে একে একে গ্রেপ্তার করা হয় মামলার সব আসামীকে। এখন চলছে সেই বিচার কাজ।

বনানীর মামলার ৭দিন আগে, সমাজপতিদের কাছে বিচার না পেয়ে, জীবন দিয়ে নিজেদের অসহায়ত্বের কথা জানিয়ে গেছেন গাজীপুরের শ্রীপুর উপজেলার হযরত আলী আর তার কন্যা আয়েশা আক্তার। ওই ঘটনা মামলা হলেও, ৭আসামীর মধ্যে এখন পর্যন্ত গ্রেপ্তার করা গেছে মাত্র ১জনকে। আত্মহত্যার ঘটনাস্থল রেললাইনে হওয়ায়. মামলার তদন্তের ভার এখন রেলওয়ে পুলিশের কাঁধে। তবে ঢাকা রেলওয়ে থানার ওসি বলছেন, স্থানীয়রা সহায়তা না করায় নাকি, গ্রেপ্তার করা যাচ্ছে না মূল আসমী ফারুকসহ অন্যদেরকে।

এবিষয়ে মানবাধিকার কমিশনের চেয়ারম্যান বলেন, হযরত আলী গরীব ছিলেন বলেই হয়তো তার মৃত্যুর ঘটনায় দায়িদের গ্রেপ্তার করছে না পুলিশ।

এই গবেষকের মতে, গাজীপুরের ঘটনা আমাদের চোখে আঙ্গুল দিয়ে দেখিয়েছে এই সমাজে গরীবের অধিকার কতটুকু।

বনানীর মামলায় সব আসামী গ্রেপ্তারের পর, এখন স্বল্পপরিসরে কেউ কেউ সামালোচনা করছেন গাজীপুরের ঘটনার বিচার না হওয়া নিয়ে।

Last modified on 20-05-2017 11:21:54 AM

চ্যানেল 24

387 South, Tejgaon I/A
Dhaka-1208, Bangladesh
Email: info@channel24bd.tv
Newsroom: newsroom@channel24bd.tv
Tel: +8802 550 29724
Fax: +8802 550 19709

Save

Like us on Facebook
Satellite Parameters
Webmail

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save