রমজান উপলক্ষ্যে পর্যাপ্ত জোগানের পরও সংযম নেই বাজারে

সিয়াম-সাধনা আর আত্মসংযমের মাস, পবিত্র রমজান শুরু হচ্ছে কাল। তবে, এই সময়ে যেসব পণ্যের চাহিদা বাড়ে, এরইমধ্যে দাম বেড়েছে সেগুলোর। পিছিয়ে নেই মাংসের বাজারও। যদিও, দুপুরে হাতিরপুল বাজার পরিদর্শনে গিয়ে ঢাকা দক্ষিণ সিটির মেয়র হুঁশিয়ারি দেন, নির্ধারিত দামের বেশি পণ্য বিক্রি করলে, আইনি পদক্ষেপ নেয়া হবে।

 

মাস খানেক আগের চিত্র এটি। যেখানে সরকার এবং ব্যবসায়ি মহল বেশ আত্মবিশ্বাসের সাথেই বলেছিলেন যে, রমজানে নিত্যপণ্যের দাম বাড়বে না।

তবে, বাজারের চিত্র উল্টো। রোজা শুরু না হতেই রীতি মেনে লাগামহীন বাড়ছে কয়েকটি নিত্যপণ্যের দাম। 

দাম বাড়ার এ দৌঁড়ে খানিকটা এগিয়ে পেঁয়াজ। ভরা মৌসুম, সাথে আমদানিও স্বাভাবিক। তারপরও উত্তাপ ছড়াচ্ছে পণ্যটি। খুচরায় যা বিক্রি হচ্ছে ৫০ টাকা পর্যন্ত। তবে, শ্যামবাজারের সবশেষ তথ্য অনুযায়ি পাইকারীতে দেশী পেঁয়াজের দাম ৩৫-৩৬ আর আমদানি করাটির দাম ২২-২৪ টাকা। আর বেগুণের দামও বেড়েছে দ্বিগুণ। বিক্রি হচ্ছে ৭০-৮০ টাকায়।

পিছিয়ে নেই মুরগীর মাংসও। ব্রয়লার মুরগীর দাম দুই দিনের ব্যবধানে কেজিতে প্রায় ২০ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ১৫০-১৫৫ টাকায়। আর সিটি করপোরেশেন গরুর মাংসের দাম ৪৫০ টাকা নির্ধারণ করলেও ব্যবসায়িরা তা আর মানছেন না। কারওয়ান বাজারের মাংসের দোকানে চোখে পড়েনি কোন মূল্য তালিকাও।

এদিকে, ব্যস্ত সড়কের পাশে গড়ে ওঠা হাতিরপুল বাজার। ক্রেতাদের অনেকের কাছেই রুপক অর্থে যা "গলাকাটা" দামের বাজার হিসেবে পরিচিত। এ বাজার পরিদর্শন করেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র। ক্রেতারা আস্বস্ত না হলেও শোনালেন সেই পুরনো কথা।

 

চ্যানেল 24

387 South, Tejgaon I/A
Dhaka-1208, Bangladesh
Email: newsroom@channel24bd.tv
Tel: +8802 550 29724
Fax: +8802 550 19709

Save

Save

Like us on Facebook
Satellite Parameters
Webmail

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save