মিয়ানমারের নতুন কূটনৈতিক ঘোঁট পাকানোর চেষ্টা, মত বিশ্লেষকদের

রোহিঙ্গা ইস্যুতে ফের বিভ্রান্তি ছড়ানোর চেষ্টা করছে মিয়ানমার। প্রত্যাবাসন প্রক্রিয়া শুরু না হলেও পাঁচ সদস্যের একটি মুসলিম পরিবারকে ফিরিয়ে নেয়ার দাবি করেছে দেশটি। তবে প্রত্যাবাসন কমিশনার আবুল কালাম জানিয়েছেন, ক্যাম্প নয়, তমব্রু শূন্যরেখা থেকে গেছে পরিবারটি। বিশেষজ্ঞরা বলছেন, নতুন করে কূটনৈতিক ঘোঁট পাকানোর চেষ্টা করছে মিয়ানমার। এ ঘটনার আন্তর্জাতিক তদন্ত দাবি তাদের।

 

রোহিঙ্গারা কবে থেকে নিজ দেশে ফিরতে পারবে, তার নির্দিষ্ট কোনো দিনক্ষণ ঠিক হয়নি বাংলাদেশ ও মিয়ানমারের প্রথম মন্ত্রী পর্যায়ের বৈঠকেও। অথচ হঠাৎ-ই নেপিদো দাবি করেছে, ৫ সদস্যের এক রোহিঙ্গা মুসলিম পরিবারকে, সব ধরনের সুযোগ-সুবিধা দিয়ে মিয়ানমারে ঢুকতে দিয়েছে তারা। সকালে বার্তা সংস্থা রয়টার্স নেপিদোর বরাত দিয়ে খবরটি প্রচার করছে। কিন্তু বাস্তবতা হচ্ছে যাদের ফেরত যাবার কথা বলছে মিয়ানমার সরকার, তারা কখন বাংলাদেশেই আসেনি। বরং তারা ছিলেন দুদেশের সীমান্তের নো-ম্যানসল্যান্ডে। তবে ঘটনাটি নিয়ে পররাষ্ট্র মন্ত্রনালয় কিছুই আনুষ্ঠানিকভাবে জানেনা বলে জানিয়েছেন পররাষ্ট্র সচিব শহীদুল হক।
দেশটির এমন আচরনের সুষ্ঠু তদন্ত করা দাবি যেন বাংলাদেশ তুলে ধরে বিশ্বের সামনে, এমন পরামর্শ আসিফ মুনিরের। তবে আন্তর্জাতিক সর্ম্পকের এই বিশ্লেষকের মতে, মিয়ানমার কূটনীতিক সর্ম্পকের ফায়দা লুটতে চাইবে এমন অবস্থায়, তাকে সুযোগ দেবারও কোন কারন নেই। তবে ঘটনাটি বিস্তারিত আন্তর্জাতিক মহলে বিস্তারিতভাবে তুলে ধরার উভয় বিশ্লেষকের। 


চ্যানেল 24

387 South, Tejgaon I/A
Dhaka-1208, Bangladesh
Email: newsroom@channel24bd.tv
Tel: +8802 550 29724
Fax: +8802 550 19709

Save

Save

Like us on Facebook
Satellite Parameters
Webmail

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save