দুর্ঘটনার কারণ নিয়ে পাল্টাপাল্টি দোষারোপ, ট্রাফিক কন্ট্রোলের ৬ কর্মীকে বদলি

বিধ্বস্ত ইউএস-বাংলার 'DASH-8-Q400' বিমানটির ফ্লাইট ডেটা রেকর্ডার উদ্ধার করা হয়েছে। দুর্ঘটনার কারণ নিয়ে চলছে পাল্টাপাল্টি দোষারোপ। ত্রিভুবন বিমানবন্দর কর্তৃপক্ষের দাবি পাইলটের ভুলে ভয়াবহ এই দুর্ঘটনা।

তবে, ইউএস বাংলা বলছে, ট্রাফিক কন্ট্রোলিং সিস্টেমের ভুলেই প্রাণহানি। এ ঘটনায় ছয় সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে নেপাল। বদলি করা হয়েছে ত্রিভুবন বিমানবন্দরে এয়ার ট্রাফিক কন্ট্রোলের ৬ কর্মীকে।
নেপালে দুর্ঘটনাস্থল থেকে উদ্ধার করা হয়েছে, ইউএস-বাংলা এয়ারলাইন্সের 'DASH-8-Q400' বিমানটির ফ্লাইট ডেটা রেকর্ডার।
বিএস-টু-ওয়ান-ওয়ান ফ্লাইটটির বিধ্বস্ত হওয়ার কারণ নিয়ে চলছে, চুলচেরা বিশ্লেষণ। এ নিয়ে পাল্টাপাল্টি বক্তব্য দিচ্ছেন নেপাল ও ইউএস বাংলা কর্তৃপক্ষ। ইউএস বাংলার অভিযোগ, ত্রিভুবন বিমানবন্দরের এয়ার ট্রাফিক কন্ট্রোল রুম থেকে শেষ মুহুর্তে একেকবার একেক রকম বার্তা দেওয়ায় বিভ্রান্তিতে পড়েন বিমানের পাইলট।
তবে, ত্রিভুবন বিমানবন্দর কর্তৃপক্ষের দাবি পাইলটের ভুলেই বিধ্বস্ত হয়েছে বিমানটি।কন্ট্রোল রুম থেকে বিমানটিকে দক্ষিণ দিকে অবতরণের অনুমোদন দেয়া হলেও উত্তর দিকে নামার চেষ্টা করেন পাইলট। এর আগে আকাশে বেশ কয়েকবার বিমানটি ঘুরতে থাকে।
দুর্ঘটনার সময় দায়িত্বরত নেপাল এয়ার ট্রাফিক কন্ট্রোল রুমের ৬ কর্মীকে বদলি করা হয়েছে। তদন্তে নেপালের বেসামরিক বিমান পরিবহন কর্তৃপক্ষের সাবেক মহাপরিচালকের নেতৃত্বে ৬ সদস্যের কমিটি গঠন করা হয়েছে। যাতে সহযোগিতা করতে বাংলাদেশ থেকে তিন সদস্যের এক প্রতিনিধি দল মঙ্গলবার নেপাল পৌছায়। এর আগে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থার অভাবে ত্রিভুবন বিমানবন্দরকে কালো তালিকাভুক্ত করেছিলো ইউরোপীয় ইউনিয়ন। ২০১৩ সালে তা প্রত্যাহার করা হয়।


চ্যানেল 24

387 South, Tejgaon I/A
Dhaka-1208, Bangladesh
Email: newsroom@channel24bd.tv
Tel: +8802 550 29724
Fax: +8802 550 19709

Save

Save

Like us on Facebook
Satellite Parameters
Webmail

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save