কূটনৈতিক সাফল্য-সুশাসনে ব্যর্থতা মিলিয়ে সরকারের ৪ বছর

নানা সমালোচনা আর আলোচনার নির্বাচনের পরও আজ চার বছর পূর্তি করলো আওয়ামী লীগের নেতৃত্বাধীন ১৪ দলীয় সরকার। বিশ্লেষকরা বলছেন, এই সময়ে কূটনীতিতে সাফল্য রয়েছে সরকারের। আর তাতে ভর করেই উতরে গেছে তথাকথিত বৈধতার সংকট। তবে ব্যর্থতা রয়েছে সুশাসনে। সরকারি দলের নীতি নির্ধারকদের দাবি, এই মেয়াদে অর্থনীতিকে অন্য উচ্চতায় নিয়ে গেছে সরকার।

 

এবারের মতো হিম ঠাণ্ডা না হলেও, এইরকম শীতের দিনেই... বছর চারেক আগে ভোট হয় দশম জাতীয় সংসদের। যদিও ভোটের আগেই বিনা প্রতিদ্বন্দ্বিতায় সংখ্যাগরিষ্ট আসন পেয়ে সরকার গঠনের ক্ষমতা পায় আওয়ামী লীগ।

শুরুর দিকে এই সরকারের বৈধতার সংকট নিয়ে প্রশ্ন উঠলেও দিনে দিনে সেই চ্যালেঞ্জ বেশ ভালোভাবেই উতরে গেছে আওয়ামী লীগ।

একজন বিশ্লেষক বলছেন, এশিয়ার কয়েকটি দেশ বিশেষ করে চীন-জাপানে, সরকার গঠনের পরপরই প্রধানমন্ত্রীর সফর, পশ্চিমা দেশগুলোকে ভিন্নভাবে ভাবতে চাপ সৃষ্টি করে।

একটি সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন নিয়ে শুরুর দিকের চাপ সামলে ওঠে, ধীরে ধীরে নিজেদের বেশ গুছিয়ে নেয় আওয়ামী লীগ। দলটির একজন নীতি নির্ধারক বলছেন, বিরোধী বিএনপি-জামায়াতের নির্বাচন বর্জনের আগে ও পরে সন্ত্রাসী কর্মকান্ডের কারনে দেশ বিদেশে গ্রহনযোগ্যতা বেড়ে যায় আওয়ামী লীগের।

এই চার বছরে দৃশ্যমান হয়েছে সরকারের বেশ কয়েকটি মেগা প্রজেক্ট। বিদ্যুৎ উৎপাদনের রেকর্ড আর মাথাপিছু আয় বাড়াকে সাফল্য হিসবে দেখে সরকার। এসবই অর্থনীতিকে ভিন্ন মাত্রা দিয়েছে বলে মনে করছে আওয়ামী লীগ। যদিও সমালোচনা আছে সুশাসন নিয়ে।

এই সময়ে, সংসদের বৈশ্বিক দুটি সংগঠনের সভাপতি নির্বাচিত হয় বাংলাদেশ থেকে। তেমনি বিরোধী দল হিসেবে উত্থান হয় স্বৈরশাসক এরশাদের জাতীয় পার্টির।

 

চ্যানেল 24

387 South, Tejgaon I/A
Dhaka-1208, Bangladesh
Email: newsroom@channel24bd.tv
Tel: +8802 550 29724
Fax: +8802 550 19709

Save

Save

Like us on Facebook
Satellite Parameters
Webmail

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save