Friday, December 15, 2017

সমালোচনার পরও পাঠ্যবইয়ে যোগ হচ্ছে না প্রখ্যাত লেখকদের লেখা

শত সমালোচনার পরও, নতুন শিক্ষাবর্ষেও যোগ হচ্ছে না, মাধ্যমিকের পাঠ্যবই থেকে বাদ দেয়া প্রখ্যাত লেখক-সাহিত্যিকের ১২টি লেখা। চলতি বছরের শুরু থেকে এ নিয়ে সমালোচনা থাকলেও, পরিবর্তন না করার সিদ্ধান্তে অনড় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড। তবে, প্রাথমিকের বইয়ে শব্দগত ভুল শুধরানোর কাজ চলছে বলে জানিয়েছে এনসিটিবি।

ও তে ওড়না। প্রথমশ্রেণির শিশুদের বাংলা বর্ণমালা চেনাতে, এমন বিতর্কিত ও লিঙ্গ বৈষম্য কেন্দ্রীক শব্দ জুড়ে দেয়া হয়েছিল চলতি বছরের পাঠ্য বইয়ে।

ভুলভাবে ছাপা হয়, কুসুমকুমারী দাসের জনপ্রিয় কবিতা...আদর্শ ছেলে। এছাড়া মাধ্যমিকের বইয়ে বিতর্কিত ১৭টি গল্প-কবিতা যোগ করা হয়, কবি জমিসউদ্দিন, হুমায়ুন আজাদের মতো প্রখ্যাত লেখকদের ১২টি লেখা বাদ দিয়ে।

পাঠ্যবইয়ের এমন পরিবর্তনে সমালোচনার আগুন ছাড়িয়েছিলো দেশের সীমানাও। আন্তর্জাতিক একাধিক গণমাধ্যম অভিযোগ তোলে, একটি সাম্প্রদায়ীক গোষ্ঠির পরামর্শেই পাঠ্যবইয়ে এ বদল এনেছে সরকার।

আসছে বছর প্রাথমিকের বইয়ে সামান্য পরিমার্জন হলেও, যোগ হচ্ছেনা মাধ্যমিকে বাদ পড়া কোনো লেখাই। সরকারের সিদ্ধান্ত...তাই বদলাচ্ছে না কোনো বই...যুক্তি শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের।

এবারও বিনামূল্যের বই দিয়েই নতুন বছর শুরু করবে শিক্ষার্থীরা। সব মিলিয়ে ছাপা হচ্ছে, ৩৪ কোটির বেশি বই।

শিক্ষার মান উন্নয়নে ২০১০ সাল থেকে বছরের প্রথম দিনে বিনামূল্যে বই দিচ্ছে সরকার। প্রতিবছর নতুন বইয়ের ভুল নিয়ে কমবেশি সমালোচনা হলেও, এবার বিতর্কটা ছিল একটু বেশিই।

Last modified on 07-12-2017 12:46:34 PM

চ্যানেল 24

387 South, Tejgaon I/A
Dhaka-1208, Bangladesh
Email: newsroom@channel24bd.tv
Tel: +8802 550 29724
Fax: +8802 550 19709

Save

Save

Like us on Facebook
Satellite Parameters
Webmail

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save