Friday, December 15, 2017

রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরাতে ঢাকা-নেপিদো সমঝোতা স্মারক সই

রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরাতে ঢাকা-নেপিদো সমঝোতা স্মারক সই হয়েছে। দুপুরে মিয়ানমারের রাজধানী নেপিদোতে এ চুক্তি হয়। 

দুই মাসের মধ্যেই তাদের ফেরতের প্রক্রিয়া শুরু হবে । পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে জানানো হয়, চুক্তি অনুযায়ী তিন সপ্তাহের মধ্যেই গঠিত হবে যৌথ ওয়ার্কিং গ্রুপ। মিয়ানমার বলছে, ১৯৯২ সালের চুক্তির আলোকে, যাচাই বাছাই শেষে রোহিঙ্গা প্রত্যাবাসন হবে। এই চুক্তিকে বাংলাদেশের বিজয় বলছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। দফায় দফায় বৈঠকের পর বহুল প্রতীক্ষিত সমঝোতা। নেপিদোর স্থানীয় সময় দুপুরে রাখাইন থেকে বাস্তুচ্যুত মানুষদের ফিরিয়ে নিতে, একটি সমেঝাতা স্মারক সই করেন, বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী এবং মিয়ানমারের স্টেট কাউন্সিলর অং সান সু চির দপ্তর বিষয়ক মন্ত্রী কিউ তিন শোয়ে।

এর আগে, সকালেই সু চির সঙ্গে প্রায় ৪৫ মিনিট বৈঠক করেন, বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী। পররাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, সমঝোতা অনুযায়ী আগামী ২ মাসের মধ্যেই বাংলাদেশে পালিয়ে আসা রাখাইনের বাস্ত্যুচ্যুতদের মিয়ানমারের ফেরত পাঠানোর প্রক্রিয়া শুরু হবে। পরে ঢাকার পররাষ্ট্র দপ্তর এই সমঝোতা নিয়ে একটি বিবৃতি পাঠায়। যাতে দাবি করা হয়, তিন সপ্তাহের মধ্যেই গঠিত হবে যৌথ ওয়ার্কিং গ্রুপ। এর আগে বুধবার, রোহিঙ্গা প্রত্যাবাসন চূড়ান্ত করতে বাংলাদেশের খসড়া প্রস্তাব নিয়ে দীর্ঘ আলোচনায় বসে দুই পক্ষ। বৈঠকে ২০১৬র অক্টবর থেকে এ পর্যন্ত, রোহিঙ্গাদের ফেরত, নাকি বাংলাদেশে আশ্রয়নেয়া ১০ লাখকে ফেরত নেয়া হবে এ নিয়ে চলে জোর আলোচনা। প্রক্রিয়ায় জাতিসংঘকে রাখারও প্রস্তাব আসে। বৃহস্পতিবার মিয়ানমারের পররাষ্ট্র দপ্তরের বিবৃতিতে জানানো হয়েছে, ১৯৯২ সালের চুক্তির আলোকে যাচাই বাছাই শেষেই কেবল রোহিঙ্গা প্রত্যাবাসন হবে।

নানা চড়াই উৎরাই পেরিয়ে শেষমেষ সমঝোতা স্মারক সইয়ের খবরে খুশি বাংলাদেশ। নেপিদোতে রোহিঙ্গা প্রত্যাবাসন নিয়ে এটি তৃতীয় উদ্যোগ। এর আগে, ১৯৭৮ সালের চুক্তির আওতায় ৬ মাসের মধ্যে ২ লাখ ৪০ হাজার রোহিঙ্গাকে ফিরিয়ে নেয় মিয়ানমার। আর ৯২'র সমঝোতার আলোকে ২০০৫ পর্যন্ত মিয়ানমার ফেরত নেয় ২ লাখ ৩৬ হাজার রোহিঙ্গাকে। 

 

 

Last modified on 23-11-2017 07:41:49 PM

চ্যানেল 24

387 South, Tejgaon I/A
Dhaka-1208, Bangladesh
Email: newsroom@channel24bd.tv
Tel: +8802 550 29724
Fax: +8802 550 19709

Save

Save

Like us on Facebook
Satellite Parameters
Webmail

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save