শরণার্থীদের জন্য ত্রাণের সঙ্কট, সহায়তা আরও প্রয়োজন

একদিকে নিজ দেশে নানা দুর্যোগে বিপদগ্রস্ত মানুষের চাপ। তারওপর লাখ লাখ রোহিঙ্গার ঢল। এমন সংকটেও প্রতিদিন শত শত টন ত্রাণ সামগ্রী নিয়ে ছুটে আসছেন, অসংখ্য মানুষ। শরণার্থীদের ক্ষুধা আর নানা চাহিদা মেটানোর প্রাণান্ত চেষ্টা তাদের। যেখানে নতুন করে বিশ্বে ছড়িয়েছে বাংলাদেশের মানবিক পরিচয়। 

 

দেশের বিভিন্ন এলাকা থেকে উখিয়ায় আসছে নানা ত্রাণ সামগ্রী। যার সবটাই দেশহারা রোহিঙ্গাদের জন্য। গেলো দেড়মাসেরও বেশি সময় ধরে এখানকার নিয়মিত চিত্র এটি। শরণার্থীদের জন্য ত্রাণ আনছে দেশের সাধারণ মানুষ, বিভিন্ন সংগঠন-সংস্থা। সামর্থ্যের সবটুকু দিয়ে যেন হাত বাড়িয়েছে গোটা দেশ।

আগস্টের শেষ সপ্তাহ থেকে এ পর্যন্ত বহু মানবিক উদ্যোগ কিছুটা হলেও প্রশমিত করেছে সংকট। সহায়তা এসেছে বিশ্বের বিভিন্ন থেকে। যা সংকট মোকাবিলায় সরকারের সহায়ক হয়েছে বলে মনে করে স্থানীয় প্রশাসনও। যত মানুষ-প্রতিষ্ঠান রোহিঙ্গা সংকটে এগিয়ে এসেছে নিকট অতীতে তা দেখা যায়নি। তাই এটাকে একটা বিশ্ব রেকর্ড হিসেবেই দেখতে চান পর্যবেক্ষকরা। 

সেপ্টেম্বরের শেষ সপ্তাহ পর্যন্ত এই ত্রাণের স্রোত থাকলেও এখন ধীরে ধীরে তা কমে আসছে। ফলে, আশ্রয় নেয়া ৫ লাখেরও বেশি রোহিঙ্গার ভার অনেকটা সরকারের কাঁধে। তাই, সংকট সামাল দিতে হলে কিংবা মানবিক দেশ হিসেবে দুনিয়ার কাছে পরিচিতি ধরে রাখতে সামনেও সব মহলের এগিয়ে আসা উচিত বলে মত সংশ্লিষ্টদের। 

 

চ্যানেল 24

387 South, Tejgaon I/A
Dhaka-1208, Bangladesh
Email: newsroom@channel24bd.tv
Tel: +8802 550 29724
Fax: +8802 550 19709

Save

Save

Like us on Facebook
Satellite Parameters
Webmail

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save