পরিকল্পিতভাবেই রোহিঙ্গা উচ্ছেদ মিয়ানমারের, ইউএনএইচসিআরের প্রতিবেদন

রাখাইন থেকে রোহিঙ্গা উচ্ছেদে পরিকল্পিতভাবে অভিযান চালিয়েছে মিয়ানমার সেনাবাহিনী। তারা যাতে আর না ফিরতে পারে, সেজন্য কট্টর বৌদ্ধদের সাথে নিয়ে এ অভিযান চালানো হয়। আজ প্রকাশিত জাতিসংঘের মানবাধিকার দপ্তরের একটি প্রতিবেদনে উঠে আসে এ তথ্য। বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের সাক্ষাৎকারের ভিত্তিতে প্রতিবেদনটি তৈরি করে, ইউএনএইচসিআর দপ্তর। এতে বলা হয়, শারীরিক ও মানসিক যন্ত্রণায় ভুগছেন রোহিঙ্গারা।

 

প্রাণভয়ে রাখাইন থেকে প্রতিদিনই শয়ে শয়ে রোহিঙ্গা ঢুকছে বাংলাদেশে। এরই মধ্যে এ সংখ্যা ঠেকেছে প্রায় সাড়ে পাঁচ লাখে। জাতিসংঘের মানবাধিকার দপ্তরের একটি প্রতিবেদন বলছে, পরিকল্পিতভাবে রাখাইন রাজ্যে রোহিঙ্গা উচ্ছেদে অভিযান চালিয়েছে মিয়ানমারের সেনাবাহিনী। সেই সাথে তারা যাতে আর না ফেরে সেলক্ষ্যেই সেনা ও কট্টর বৌদ্ধরা সমন্বিতভাবে ওই হামলা চালায়। বাংলাদেশে আশ্রয় নেয়া ৬৫ রোহিঙ্গার সাক্ষাৎকারের ভিত্তিতে প্রতিবেদনটি তৈরি করেছে, ইউএনএইচসিআর দপ্তর। এতে বলা হয়েছে, শারীরিক ও মানসিক যন্ত্রণায় ভুগছেন পালিয়ে আসা রোহিঙ্গারা।

মিয়ানমারের পুলিশ পোস্টে আরাকান রোহিঙ্গা স্যালভেশন আর্মি, আরসার হামলা অভিযোগে, ২৫ আগস্ট অভিযান শুরু করে মিয়ানমার সেনাবাহিনী। কিন্তু প্রতিবেদন বলছে, আগস্টের শুরু থেকেই রাখাইনে জাতিগত নিধন শুরু করে, মিয়ানমার সেনাবাহিনী। যাতে নির্বিচার হত্যা, নারী ধর্ষণ ছাড়াও, পুড়িয়ে দেয়া হয় বসতবাড়ি, এমনকী ধর্মীয় উপাসনালয়ও। 

এদিকে, জাতিসংঘ মহাসচিবের সাথে ফিলিপাইনের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠকে রোহিঙ্গা ইস্যু নিয়ে আলোচনা হয়েছে। নিয়মিত ব্রিফিংয়ে জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র জানান, আসিয়ানের চেয়ারম্যান হওয়ায়; রাখাইন সংকট নিরসনে ভালো ভূমিকা রাখতে পারে দেশটি। 

মিয়ানমার থেকে বাংলাদেশে ফের রোহিঙ্গা অনুপ্রবেশের ঘটনায়, পরিস্থিতি আরও খারাপের শঙ্কা দেখা দিয়েছে। তাই পূর্ণ সতর্কতা জারি করেছে, জাতিসংঘ মানবাধিকার সংস্থা, UNHCR।

 

বিএস/এনএস/এলএইচএ  

Last modified on 11-10-2017 08:01:19 PM

চ্যানেল 24

387 South, Tejgaon I/A
Dhaka-1208, Bangladesh
Email: newsroom@channel24bd.tv
Tel: +8802 550 29724
Fax: +8802 550 19709

Save

Save

Like us on Facebook
Satellite Parameters
Webmail

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save