মিয়ানমার সেনাবাহিনীর পক্ষে ফের সাফাই গাইলেন অং সান সুচি

রাখাইনে সহিংসতায় মিয়ানমার সেনাবাহিনীর পক্ষেই ফের সাফাই গাইলেন স্টেট কাউন্সিলর অং সান সুচি।

দাবি করলেন, সন্ত্রাসী হামলার জবাব দিতেই অভিযান চালিয়েছে সেনারা। তিনি বলেন, আন্তর্জাতিক চাপে ভীত নয় মিয়ানমার। তবে যে কোনো ধরনের মানবাধিকার লঙ্ঘনের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার আশ্বাস দেন তিনি। রাখাইনে রোহিঙ্গা নির্যাতনের ঘটনায় আন্তর্জাতিক সম্প্রদায়ের সমালোচনার মুখে রয়েছেন, মিয়ানমারের স্টেট কাউন্সিলর অং সান সুচি। গেলো ২৫ আগস্ট থেকে চলা সেনাবাহিনীর দমন-পীড়ন নিয়ে আনুষ্ঠানিক কোনো বক্তব্যও দেননি তিনি।

আবশেষে মিয়ানমারের রাজধানী নেইপিদোতে কূটনীতিকদের উদ্দেশে দেয়া বক্তব্যে তিনি দাবি করেন, শান্তি ফেরাতে কাজ করছেন তারা। এতে গেলো ৫ সেপ্টেম্বরের পর, আর কোনো সহিংসতা হয়নি। প্রায় আধ ঘণ্টার এই বক্তব্যে, মিয়ানমার থেকে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের ওপর নির্যাতন এবং সহিংসতার নিন্দা জানান সুচি। একই সাথে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার আশ্বাস দেন। সেনাবাহিনীর প্রতি নির্দেশ দেন বেসামরিক কেউ যেন হতাহত না হয় সেদিকে লক্ষ্য রাখতে।

সুচি বলেন, যারা পালিয়ে গেছে তাদের ফেরত আনতে বাছাই কমিটি গঠন করা হবে। বাস্তবায়ন করা হবে আনান কমিশনের সুপারিশ। বিদেশি কূটনীতিকদের রাখাইন সফরের আমন্ত্রণও জানান, স্টেট কাউন্সিলর। গণতন্ত্রপন্থি এই নেত্রীর দাবি, রাখাইনের বেশিরভাগ গ্রামে কোনো সহিংসতা হয়নি। এছাড়া, বাংলাদেশের সাথে সম্পর্ক উন্নয়নেও কাজ করছে মিয়ানমার সরকার। রাখাইন রাজ্যে মুসলিমসহ সব জাতিগোষ্ঠীর উন্নয়নে নেয়া বিভিন্ন কর্মসূচি তুলে ধরেন মিয়ানমারের স্টেট কাউন্সিলর।

 

চ্যানেল 24

387 South, Tejgaon I/A
Dhaka-1208, Bangladesh
Email: newsroom@channel24bd.tv
Tel: +8802 550 29724
Fax: +8802 550 19709

Save

Save

Like us on Facebook
Satellite Parameters
Webmail

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save