হজ নিয়ে বিড়ম্বনায় দায়ী এজেন্সিগুলোর গাফিলতি 

ভিসা আছে, তারপরও কাউকে হজে পাঠাতে পারেনি ৯০টি এজেন্সি। এমন অনিয়মকারী ৩৭৭টি এজেন্সিকে শোকজ করা হয়েছে।

হজ নিয়ে এবারের বিড়ম্বনার জন্য অন্যতম দায়ী এ সব প্রতিষ্ঠানের গাফিলতি। যাতে আজও যাত্রী সংকটে বাতিল হয়েছে, বিমানের একটি ফ্লাইট। সব মিলিয়ে অনিশ্চিয়তার মুখে অনেকের হজযাত্রা। হজ এজেন্সিগুলোর সংগঠন হাবের মহাসচিব বলেছেন, যাদের গাফিলতির কারণে এই অবস্থা তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। যাত্রী সংকটে এরইমধ্যে বাতিল হয়েছে বিমানের ২০টির বেশি ফ্লাইট। অথচ ১ লাখ ২৭ হাজার ১শ ৯৮ জন হজযাত্রীর মধ্যে ভিসা হয়ে আছে এক লাখেরও বেশি।

কেন এই সংকট, তা জানতে এরইমধ্যে ৩৭৭টি হজ এজেন্সিকে শোকজ করেছে হজ অফিস। এরমধ্যে ভিসা পাওয়ার পর একজনকেও পাঠায়নি ৯০টি প্রতিষ্ঠান। অথচ এক সপ্তাহ আগেও তাদের হাতে ছিলো সাড়ে ১৩ হাজার ভিসা। ৮টি এজেন্সির হাতে রয়েছে ১২শ ভিসা, যারা হজযাত্রী পাঠিয়েছে মাত্র একজন করে। এর বাইরে আরও ১০টি এজেন্সি তিন থেকে ১০ জন করে হজযাত্রী পাঠিয়েছে। যদিও তাদের হাতে আছে সাড়ে ১২শ জনের ভিসা।   

ভিসা হওয়ার পরও কেন হজযাত্রীদের পাঠানো হচ্ছে না? এমন প্রশ্নের জবাবে হজ অফিসের পরিচালক বললেন, সৌদি আরবে সময়মতো বাড়ি ভাড়াসহ অন্যান্য আনুষ্ঠানিকতা শেষ করতে পারনি এজেন্সিগুলো। সংকটের কথা স্বীকার করলেন হজ এজেন্সিগুলোর সংগঠন হাবের মহাসচিবও। তিনি বলেন, যেসব এজেন্সির গাফিলতির কারণে এই অবস্থার সৃষ্টি হয়েছে, তাদের শাস্তি দেয়া হবে। এখন পর্যন্ত সৌদি আরবে যেতে পেরেছেন ৫৮ হাজার হজযাত্রী। আগামী দুই সপ্তাহের মধ্যে বাকি ৬৯ হাজার লোককে পাঠানো একটি বড় চ্যালঞ্জ বলে মনে করছে সংশ্লিষ্ট সব পক্ষই।

 

 

চ্যানেল 24

387 South, Tejgaon I/A
Dhaka-1208, Bangladesh
Email: newsroom@channel24bd.tv
Tel: +8802 550 29724
Fax: +8802 550 19709

Save

Save

Like us on Facebook
Satellite Parameters
Webmail

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save