ভারতের রাষ্ট্রপতি নির্বাচনে প্রতিদ্বন্দ্বী দুই প্রার্থীই দলিত সম্প্রদায়ের

রাইসিনা হিলের জন্য প্রতিদ্বন্দ্বী দুই প্রার্থীই, ভারতের দলিত সম্প্রদায়ের। কংগ্রেসসহ বিরোধী ১৭ দল সমর্থন দিয়েছে, লোকসভার প্রথম নারী স্পিকার মিরা কুমারকে। অন্যদিকে, জাত-পাতের রাজনীতির ঊর্ধ্বে, বিজেপির প্রার্থী বিহারের সাবেক রাজ্যপাল রামনাথ কোবিন্দের পক্ষে আছে, নিম্নবর্ণের হিন্দুরা। গণমাধ্যমের আভাস জয়ী হবেন রামনাথই।

সবাইকে চমকে দিয়েই গেল মাসে, বিজেপির দলিত মোর্চার সভাপতি, রামনাথ কোবিন্দকে প্রেসিডেন্ট প্রার্থী ঘোষণা করে মোদির দল। বিরোধীরা কল্পনাও করতে পারেনি, রাষ্ট্রের সর্বোচ্চ পদে বিহারের রাজ্যপালকেই বেছে নেবে ক্ষমতাসীনরা।

রামরাথের জন্ম ও বেড়ে ওঠা উত্তর প্রদেশের কানপুরে। ১৯৯৪ থেকে টানা ১২ বছর ছিলেন রাজ্যসভার সদস্য। হাইকোর্ট ও সুপ্রিম কোর্টের কৃতি এ আইনজীবী, দলিত শ্রেণির অধিকারের পক্ষে সোচ্চার। অবশ্য, তার পরিচিতি কট্টর হিন্দুত্ববাদী আরএসএসের সাথে ঘনিষ্ঠ বলে।

এমন প্রার্থীর বিপক্ষে, শক্ত প্রতিপক্ষ হিসেবে দলিত নেত্রী লোকসভার প্রথম নারী স্পিকার, মীরা কুমারকে বেছে নিয়েছে, কংগ্রেস'সহ ১৭ টি বিরোধী দল। কেন্দ্রীয় সাবেক মন্ত্রী মীরা কুমারের বাবা, জগজীবন ছিলেন ভারতের সাবেক উপ প্রধানমন্ত্রী। বলা হচ্ছে, বিরোধী দলগুলো সম্মিলিতভাবে একজন দলিত মিরা কুমারকে প্রার্থী করে, মোদি-অমিত শাহ জুটির প্রার্থীর বিরুদ্ধেই চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়েছেন।

অবশ্য, যে আশায়, মীরা কুমারকে প্রার্থী করেছে বিরোধীরা, তা অনেকটাই দুরাশায় পরিণত হয়েছে। বিশেষ করে বিহারের নীতিশ কুমারসহ দুই জোটের বাইরে থাকা বিজু জনতা দল, তেলেঙ্গানা রাষ্ট্রীয় সমিতি, ওয়াই এস আর কংগ্রেস এবং তামিলনাড়ুর এআইএডিএমকে সরাসরি সমর্থন দিয়েছে রামনাথকে। এর বাইরে উত্তর-পূর্বাঞ্চলের ছোট আঞ্চলিক দলগুলোও আছে বিজেপি প্রার্থীর পাশে। পার্লামেন্টের দুই কক্ষের ৭৭৬ সদস্য, এবং দিল্লি ও পুডুচেরি দুই কেন্দ্রশাসিত অঞ্চলসহ ২৯ রাজ্যের মোট ৪ হাজার ১২০ বিধায়ক ভোট দেবেন, রাষ্ট্রপতি নির্বাচনে। 

গণমাধ্যম বলছে, এনডিএ ও ইউপিএ জোটের ভোটের সমীকরণে, এখন এটা অনেকটা নিশ্চিত হয়ে গেছে, প্রায় ৭০ ভাগ জনসমর্থন নিয়েই প্রেসিডেন্ট হতে যাচ্ছেন, রামনাথ। 

অনেকেই বলছেন, বিজেপি শাসনামলে একের পর এক দলিত নিপীড়ণের ঘটনা আড়াল করতেই, রামনাথকে রাষ্ট্রপতি প্রার্থী করেছেন মোদি। অন্যদিকে, প্রেসিডেন্ট নির্বাচনে মীরা জয় না পেলেও, ২০১৯ এর লোকসভা নির্বাচনের আগে, বিরোধী দলগুলোকে এক করার কৃতিত্ব কংগ্রেস নেত্রীর।

Last modified on 17-07-2017 03:04:39 PM

চ্যানেল 24

387 South, Tejgaon I/A
Dhaka-1208, Bangladesh
Email: newsroom@channel24bd.tv
Tel: +8802 550 29724
Fax: +8802 550 19709

Save

Save

Like us on Facebook
Satellite Parameters
Webmail

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save