Thursday, December 14, 2017

নানা কারণেই গুরুত্বপূর্ণ ইরানের এবারের প্রেসিডেন্ট নির্বাচন

ভূ-রাজনৈতিক মেরুকরণে, নানা কারণেই গুরুত্বপূর্ণ ইরানের এবারের প্রেসিডেন্ট নির্বাচন। বিশ্লেষকরা বলছেন, এবারের নির্বাচন প্রেসিডেন্ট রুহানির জন্য অগ্নিপরীক্ষা। বিশেষ কোরে ট্রাম্প যুগে যুক্তরাষ্ট্রের সাথে সর্ম্পকন্নোয়ন তার জন্য হবে বড় চ্যালেঞ্জ। প্রার্থী ৪ জন হলেও, রুহানির সাথে মূল লড়াইয়ে আছেন, সাবেক অ্যাটর্নি জেনারেল রায়িসি। তবে, বিশ্লেষকরা বলছেন, রুহানিই পুনর্নির্বাচিত হবেন।

ইরানের পরমাণু কর্মসূচি নিয়ে, পশ্চিমাদের সাথে ঐতিহাসিক চুক্তির দেড় বছরের মাথায়, এই প্রেসিডেন্ট নির্বাচন। শুরুতে, ৬ জন মাঠে নামলেও, শেষমেষ সরে দাঁড়ান তেহরানের মেয়র কলিবফ এবং ভাইস প্রেসিডেন্ট ইসহাক জাহাঙ্গিরি।

২০১৩ সালে দায়িত্ব নেয়ার পর বেকারত্ব হ্রাস, নারীর ক্ষমতায়ন এবং পশ্চিমাদের সাথে সম্পর্কোন্নয়নের মত পদক্ষেপে, জনপ্রিয়তা বেড়েছে বর্তমান প্রেসিডেন্ট হাসান রুহানির। এবার নির্বাচনি ইশতেহারে তিনি গুরুত্ব দিয়েছেন, ন্যায়বিচার প্রতিষ্ঠায়। রক্ষণশীলদের দাবি, পরমাণু চুক্তির ফলে পিছিয়ে পড়েছে, ইরানের অর্থনীতি। তবে, সংস্কার ও উদারপন্থি ছাড়াও, নারী সমাজের বড় অংশই রুহানির পক্ষে।

রুহানির পরই বেশি আলোচনায়, বর্তমান অ্যাটর্নি জেনারেল, রক্ষণশীল সাইয়্যেদ ইব্রাহিম রায়িসি। সর্বোচ্চ ধর্মীয় নেতা, আয়াতুল্লাহ খামেনির ঘনিষ্ঠ রায়িসি, পশ্চিমাদের সাথে পরমাণু চুক্তির ঘোর বিরোধী। তার বিরুদ্ধে অভিযোগ, ১৯৮৮ সালে ডেথ কমিশনের সক্রিয় সদস্য ছিলেন তিনি। যে কমিশনের আওতায় মৃত্যুদণ্ড দেয়া হয়, কয়েক হাজার রাজনৈতিক বন্দিকে।

অন্য দুই প্রার্থী সাবেক সংস্কৃতিমন্ত্রী মোস্তফা মীর সালিম, সাবেক ভাইস প্রেসিডেন্ট মোস্তফা হাশেমিতাবা। ইশতেহারে তারা গুরুত্ব দিয়েছেন কৃষি ও অর্থনৈতিক উন্নয়নে। 

ইরানে ১৯৮১ সালের পর থেকে ক্ষমতাসীন ৪ প্রেসিডেন্টই দ্বিতীয় দফায়ও জয় পেয়েছেন। সে হিসেবে ৫৫ ভাগ জনমত জরিপে এগিয়ে থাকা বর্তমান প্রেসিডেন্ট হাসান রুহানিরও জয়ের সম্ভাবনা প্রবল।

Last modified on 19-05-2017 11:29:02 AM

চ্যানেল 24

387 South, Tejgaon I/A
Dhaka-1208, Bangladesh
Email: newsroom@channel24bd.tv
Tel: +8802 550 29724
Fax: +8802 550 19709

Save

Save

Like us on Facebook
Satellite Parameters
Webmail

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save