Wednesday, September 20, 2017

ঝুট-ঝামেলা পিছু ছাড়ছে না, ট্রাম্পের

ঝুট-ঝামেলা পিছু ছাড়ছে না, ট্রাম্পের। সবশেষ অভিযোগ, তার সাবেক নিরাপত্তা উপদেষ্টা ফ্লিনের বিরুদ্ধে চলা তদন্ত বন্ধে, এফবিআইকে নির্দেশ দিয়েছিলেন তিনি। এর জেরে, মার্কিন প্রেসিডেন্টকে অভিশংসনের বিষয়টি আলোচিত হচ্ছে, বেশ জোরেশোরে। ডেমোক্রেটরা তো বটেই, অনেক রিপাবলিকানও যোগ দিয়েছেন, এই দলে। তবে, আইন বিশেষজ্ঞরা বলছেন, অভিযোগ প্রমাণের যথেষ্ট উপাদান এখনও মেলেনি।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নিরাপত্তা উপদেষ্টা ছিলেন মাইকেল ফ্লিন। চলতি বছর ফেব্রুয়ারিতে রুশ রাষ্ট্রদূতের সঙ্গে কথোপকথন ও দায়িত্বে অবহেলার অজুহাতে তাকে পদত্যাগে বাধ্য করেন ট্রাম্প। এই প্রক্রিয়ার তদন্ত করছিলো এফবিআই। এরই মাঝে তদন্ত সংস্থার প্রধান জেমস কোমিকে বরখাস্ত করা হয়।

এরপরই মার্কিন গণমাধ্যমে প্রকাশ করা একটি মেমোতে উল্লেখ করা হয়, প্রেসিডেন্ট  ট্রাম্প, মাইকেল ফ্লিনের রুশ সংযোগ তদন্ত বন্ধ করতে বলেছিলেন এফবিআই প্রধান জেমস কোমিকে। যদিও এই অভিযোগ অস্বীকার করে হোয়াইট হাউজ।

এরপর থেকেই সামনে আসে ডোনাল্ড ট্রাম্পের অভিসংশনের বিষয়টি। যা নিয়ে সরব গণমাধ্যম থেকে শুরু করে ডেমোক্রেটরা; এমনকি কিছু রিপাবলিকানও।

বিচার প্রক্রিয়ায় বাধা দিয়ে ট্রাম্প অভিসংশিত হবার মতো অপরাধ করেছেন উল্লেখ করে প্রক্রিয়া শুরুর দাবি কংগ্রেসম্যান আল গ্রিনের।

মার্কিন প্রেসিডেন্ট চলমান তদন্ত প্রক্রিয়ায় বাধা সৃষ্টি করেছেন। তার নির্বাচনী প্রচারণা ছিলো রাশিয়ার সাথে সম্পৃক্ত। তাই তাকে অভিসংশন করা উচিত। 
অভিশংসন নিয়ে রিপাবলিকান পার্টির মধ্যেও চলছে আলোচনা-সমালোচনা। কারো কারো মতে, অভিযোগ সত্য হলে অভিসংশন প্রক্রিয়া শুরু করা যেতে পারে।
 
যে অভিযোগ উঠেছে তা অভিসংশিত হবার মতো। প্রক্রিয়া শুরু হবে কিনা তা নিয়ে সিদ্ধান্ত নেবেন আইন বিশেষজ্ঞরা।
এছাড়া সাবেক তিন প্রেসিডেন্টের উপদেষ্টা ডেভিড গারগেন মনে করেন, ডোনাল্ড ট্রাম্প অভিসংশন প্রক্রিয়ার কাছাকাছি।
সাবেক প্রেসিডেন্ট ক্লিনটনের অভিসংশন প্রক্রিয়া দেখে মনে হয়েছিলো এরকম পরিস্থিতি আর দেখতে হবে না। কিন্তু সেরকম একটি পরিস্থিতি তৈরী হয়েছে। নিক্সনের মতোই পরিণতি হতে পারে ট্রাম্পের।
তবে আইন বিশেষজ্ঞরা বলছেন, অভিযোগটি অস্পষ্ট। তাই এখনই এ রকম কথা বলা অপরিপক্কতা।

Last modified on 18-05-2017 08:27:24 PM

চ্যানেল 24

387 South, Tejgaon I/A
Dhaka-1208, Bangladesh
Email: newsroom@channel24bd.tv
Tel: +8802 550 29724
Fax: +8802 550 19709

Save

Save

Like us on Facebook
Satellite Parameters
Webmail

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save