সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে পালিত হয়েছে প্রথম রমজান

সৌদি আরবের সঙ্গে মিল রেখে প্রতিবেশী ভারত, পাকিস্তান, আফগানিস্তানসহ অনেক দেশেই আজ পালিত হয়েছে প্রথম রমজান। যুদ্ধবিধ্বস্ত ইরাক-সিরিয়া ও ফিলিস্তিনেও রমজান ঘিরে ছিলো নানা আনুষ্ঠানিকতা। মুসলিম উম্মাহর শান্তি ও সমৃদ্ধি কামনা করে প্রার্থনা করেন ধর্মপ্রাণ মুসল্লিরা।

বছরঘুরে আবারও ফিরে এলো- রহমত, মাগফিরাত ও নাজাতের মাস রমজান। পবিত্র কোরআন নাজিলের ফজিলতময় এ মাসের আগমনে উদ্দীপ্ত গোটা মুসলিম বিশ্ব।

সৌদি আরব, ইরাক, ফিলিস্তিন, ইন্দোনেশিয়া, মালয়েশিয়াসহ, বেশিরভাগ দেশেই আজ শুরু হয়েছে সিয়াম সাধনা। বুধবার দিবাগত রাতে তারাবির নামাজের মাধ্যমে শুরু হয় এর আনুষ্ঠানিকতা।

সৌদি আরবের সঙ্গে মিল রেখে, ইউরোপ-অস্ট্রেলিয়াতেও মুসলিমরা আজ রোজা পালন করছেন। একইভাবে এশিয়ার চীন, জাপান, দক্ষিণ কোরিয়ার মতো সংখ্যালঘু মুসলিম দেশগুলোতেও ধর্মীয় ভাবগাম্ভীর্যের সঙ্গে পালিত হচ্ছে, পবিত্র রমজান।

ইসলামের ৫টি স্তম্ভের অন্যতম, রোজা পালন। বিশেষজ্ঞরা বলছেন, ধর্মীয় গুরুত্বের পাশাপাশি সামাজিক ব্যবধান কমিয়ে মানুষকে এক কাতারে আনে রমজান।

ভ্রাতৃত্ববোধ আর সহনশীলতার শিক্ষা দেয় পবিত্র রমজান মাস। স্রষ্টার আদেশ পালনে, ধনী-গরীব সবাই সিয়াম পালন করেন।

আইএস-পরবর্তী ইরাকে ফিরেছে রমজানের স্বাভাবিক ছন্দ।

রমজান মাস মানেই আশির্বাদ। কিন্তু এ বছর আইএস-মুক্ত রমজানে আমাদের আনন্দ আরো বেড়ে গেছে।

এদিকে, জেরুজালেমে মার্কিন দূতাবাস স্থানান্তরের ফলে, ক্ষুব্ধ মধ্যপ্রাচ্যসহ সারা বিশ্বের মুসলিম উম্মাহ। দীর্ঘদিনের ইসরাইলি অবরোধের কারণে দুদর্শায় দিন কাটাচ্ছেন, ফিলিস্তিনিরা।

 

দীর্ঘদিন ধরেই স্থল, সমুদ্র ও আকাশ পথে আমরা অবরোধের মুখে। গেল বছরের চেয়েও এবার অর্থনৈতিক খারাপ অবস্থা।

এদিকে, রমজান উপলক্ষ্যে ১শ ৮৪ কোটি মুসলিম সম্প্রদায়ের প্রতি শুভেচ্ছা জানিয়েছেন, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোসহ বিশ্ব নেতারা।

Last modified on 17-05-2018 08:04:54 PM

চ্যানেল 24

387 South, Tejgaon I/A
Dhaka-1208, Bangladesh
Email: newsroom@channel24bd.tv
Tel: +8802 550 29724
Fax: +8802 550 19709

Save

Save

Like us on Facebook
Satellite Parameters
Webmail

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save