শিগগিরই বাংলাদেশ ও ভারতের মধ্যে চালু হচ্ছে নতুন রেল যোগাযোগ

শুভজিৎ পুতোতুন্ডো, কলকাতা:

 

ভারতের হলদিবাড়ি থেকে বাংলাদেশের চিলাহাটি রুটে চলবে ট্রেন । এর অংশ হিসেবে বুধবার পরীক্ষামূলকভাবে রেল ইঞ্জিন চালানো হয়। ১৯৬৫ সালের পর ফের ভারত ও বাংলাদেশের মধ্যে রেল ব্যবস্থা চালু হতে চলেছে পশ্চিমবঙ্গের হলদিবাড়ি থেকে বাংলাদেশের চিলাহাটি রুটে । এদিন তার প্রাথমিক পর্যায় হিসাবে নতুন রুটে রেল ইঞ্জিনের ট্রায়াল রান চালায় ভারতীয় উত্তর-পূর্ব রেলের কাটিহার ডিভিশন। খুব তাড়াতাড়ি বাংলাদেশের চিলাহাটি দিয়ে ট্রেন চালানো হবে বলে আশাবাদী রেল।

 

বুধবার সকাল সকাল পুজো করে পশ্চিমবঙ্গের হলদিবাড়ি স্টেশন থেকে বাংলাদেশ বর্ডার পর্যন্ত সাড়ে তিন কিলোমিটার নতুন করে বানানো রেলপথে ইঞ্জিন চালানো হয়। ৩.৫৬ কিলোমিটার নতুন রেলপথ তৈরি করা হয়েছে বাংলাদেশ বর্ডার পর্যন্ত। যার খরচ হয়েছে সাড়ে ৩৩ কোটি টাকা।  

 

দু - দেশের যোগাযোগ বাড়াতে গতবছর রেল বাজেটে নতুন এই প্রকল্পটি অনুমোদন হয়েছিল। অনুমোদনের এক বছরের মধ্যে নতুন রেলপথটি তৈরি করে দেওয়া হল বলে উত্তর-পূর্ব রেলের তরফে জানা গেছে। 

 

যে প্রকল্পের ভারতের দিকে সাড়ে তিন কিলোমিটার ও বাংলাদেশের দিকে রয়ছে ৬ কিলোমিটার রেলপথ তৈরির কাজ। যেখানে ভারতের দিকে রেলপথ নির্মানের কাজ সম্পূর্ণ শেষ। বাংলাদেশের দিকেও এই কাজ দ্রুত শেষ হবে বলেই আশাবাদী রেল কর্তৃপক্ষ। দ্রুত কাজ শেষ হলে সময় নষ্ট না করে দুই দেশের মধ্যে দ্রুতই খুলে হয়ে যাবে এই নয়া রেলপথ 

চ্যানেল 24

387 South, Tejgaon I/A
Dhaka-1208, Bangladesh
Email: newsroom@channel24bd.tv
Tel: +8802 550 29724
Fax: +8802 550 19709

Save

Save

Like us on Facebook
Satellite Parameters
Webmail

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save