অচলাবস্থা তৈরি হয়েছে শ্রীলঙ্কায়

টানা সাম্প্রদায়িক সহিংসতায় অচলাবস্থা তৈরি হয়েছে শ্রীলঙ্কায়। এর প্রভাব পড়েছে দেশটির পর্যটন খাতেও। মারাত্মক আর্থিক ও সামাজিক ক্ষতির মুখে পড়েছে দক্ষিণ এশিয়ার দেশটি। রাজনৈতিক বিশ্লেষকদের মতে, দেশটিতে সংখ্যালঘুদের ওপর সিংহলী বৌদ্ধদের নিপীড়নে বরাবরই সরকারের নিশ্চুপ ভূমিকায় তৈরি হয়েছে এমন পরিস্থিতি। সংকট সমাধানে দ্রুত কঠোর পদক্ষেপের দাবি জানিয়েছেন তারা।

 

সাম্প্রদায়িক সহিংসতার আগুনে জ্বলছে শ্রীলঙ্কা। জরুরী অবস্থার মধ্যেও পাহাড়ি এলাকায় সাধারণ মুসলমানদের উপর চলছে সিংহলী বৌদ্ধদের তান্ডব।

কয়েকদিনের টানা সহিংসতায় ধসের মুখে দেশটির পর্যটন শিল্প। নিরাপত্তার খাতিরে এখনো বন্ধ বেশিরভাগ এলাকার ব্যবসা-প্রতিষ্ঠান। এতে অচলাবস্থা তৈরি হয়েছে অর্থনীতিতে।  

এখানে ঘুরতে এসে বিপদে পড়ে গেছি। সবসময়েই ভয়ে থাকি। এখন দেশে ফিরে যেতে পারলেই বাঁচি। 

কিছু বিপদগামী মানুষের ধ্বংসাত্মক কর্মকান্ডে মারাত্মক আর্থিক ও সামাজিক ক্ষতি হচ্ছে। পর্যটকরা শ্রীলঙ্কায় আসছেন না। ক্ষতির মুখে পড়েছে শিল্পখাত। 

বিশ্লেষকরা বলছেন, সংখ্যালঘুদের উপর সিংহলী বৌদ্ধদের এমন সহিংস আচরণ নতুন নয়। ১৯৫৮, ৭৭ আর ৮৩ তে তামিল বিরোধী কর্মসূচীতে নামে সিংহলীজরা। এছাড়া বিভিন্ন সময় তাদের বিদ্বেষের শিকার হন মুসলমানরা। আর বরাবরই এতে নিশ্চুপ ভূমিকা পালন করে সরকার। বিশ্লেষকদের শঙ্কা, সরকারের এমন প্রবণতা কঠিন পরিস্থিতির দিকে ঠেলে দেবে দেশটিকে।  

বৌদ্ধরা মনে করে শ্রীলঙ্কা একমাত্র তাদের। তাই সবসময় তারা ঐক্যবদ্ধভাবে সংখ্যালঘুদের উপর আক্রমণ চালায়। আর বরাবরই হামলাকারী আর দোষী বৌদ্ধদের ক্ষমা করে দেয় সরকার। এখন ভয়ডরহীনভাবে মুসলমানদের ওপর হামলা চালাচ্ছে তারা। 

এটি শুধু স্থানীয় বৌদ্ধ-মুসলমানদের সংঘর্ষ নয়। দেশের কেন্দ্রে থাকা সিংহলী বৌদ্ধরা সুপরিকল্পিতভাবে মুসলিমবিদ্বেষ উস্কে দিচ্ছে।

বিশ্লেষকরা বলছেন, জরুরী অবস্থা জারি কিংবা সামাজিক নিষেধাজ্ঞা সমস্যার সমাধান নয়। বার বার সংখ্যালঘুদের ওপর হামলা বন্ধে, সরকারকে কঠোর আর কার্যকর পদক্ষেপ নেয়ার পরামর্শ তাদের। 

চ্যানেল 24

387 South, Tejgaon I/A
Dhaka-1208, Bangladesh
Email: newsroom@channel24bd.tv
Tel: +8802 550 29724
Fax: +8802 550 19709

Save

Save

Like us on Facebook
Satellite Parameters
Webmail

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save