নিলামে আইনস্টাইনের প্রেমপত্র

নিলামে উঠেছে ভালোবাসা। তাও যার তার নয়, বিখ্যাত বিজ্ঞানী আইনস্টাইনের ভালোবাসার চিঠি। ১৯২১ সালে গল্প শুনে প্রেমে পড়া তরুণী এলিজাবেথ পিচিনিকে লেখা আইনস্টাইনের একটি প্রেমপত্র নিলামে তুলেছে, উইনার নামে একটি প্রদর্শনী প্রতিষ্ঠান।

ভালোবাসা নাকি স্থান, কাল কিংবা পাত্র মানে না। প্রথম দেখায় ভালোবাসা যেমন আছে, তেমনি না দেখে প্রেমে পড়ার গল্পও কম নয়। আর এর থেকে বাদ পড়েননি বিখ্যাত বিজ্ঞানী আলবার্ট আইনস্টাইনও।

১৯২১ সালে এমনই না দেখে, শুধু গল্প শুনে এক নারীর প্রেমে পড়েছিলেন আইনস্টাইন। ইতালির ভেনিসে বোন ফ্লোরেন্সের সাথে দেখা করতে গিয়ে এলিজাবেথ পিচিনি নামের ২২ বছর বয়েসী রসায়নের এক শিক্ষার্থীর সৌন্দর্য্যের গল্প আকর্ষন করেছিলো তাকে। দেখাও করতে চেয়েছিলেন এলিজাবেথের সাথে। তবে রাজি হননি এলিজাবেথ।

তবে সেখানে দমে যাননি আইনস্টাইন। বোনের বাড়ি থেকে ফেরার সময় এলিজাবেথকে চিঠি লিখেছিলেন তিনি। এবার সেই চিঠিই নিলামে তুলেছে উইনার নামে একটি প্রদর্শনী প্রতিষ্ঠান।

উইনার অকশন এন্ড এক্সিবিশনের প্রধান নির্বাহী কর্মকর্তা গ্যাল উইনার বলেন, 'আমরা আইনস্টাইনের হাতে লেখা একটি প্রণয়পত্র পেয়েছি। যা তিনি ভেনিসে থাকাকালীন একজন সুন্দরী রমনীকে লিখেছিলেন।'

এছাড়াও নিলামে ওঠানো হয়, ১৯২৮ সালে আইনস্টাইনের সহকর্মী হারমান মুন্টসকে লেখা "থিউরি অব রিলেটিভিটি" সম্পর্কিত আরো একটি চিঠি।

উইনার অকশন এন্ড এক্সিবিশনের প্রধান নির্বাহী কর্মকর্তা গ্যাল উইনার বলেন, 'প্রফেসর অ্যালবার্ট আইনস্টাইনের লেখা ও সই করা মধ্যাকর্ষন বিষয়ক চিঠি এটি। চিঠিটা খুবই গুরুত্বপূর্ন কারন চিঠিটিতে থিউরি অব রিলেটিভিটির তৃতিয় ধাপ সম্পর্কেলেখা হয়েছে।'   

এর আগে গেল অক্টোবরে আইনস্টাইনের লেখা থট এবাউট হ্যাপিনেস নামক চিঠিটি ১৩ লাখ ডলারে বিক্রি করেন প্রতিষ্ঠানটি।

Last modified on 10-03-2018 04:31:59 PM

চ্যানেল 24

387 South, Tejgaon I/A
Dhaka-1208, Bangladesh
Email: newsroom@channel24bd.tv
Tel: +8802 550 29724
Fax: +8802 550 19709

Save

Save

Like us on Facebook
Satellite Parameters
Webmail

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save